ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাবে সমর্থন দেবে রাশিয়া

ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাবে সমর্থন দেবে রাশিয়া

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তি সম্পূর্ণভাবে কার্যকর করার প্রস্তাবে রাশিয়া সমর্থন দেবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আগামী ২৯ নভেম্বর ভিয়েনায় ইরান ও পাঁচ দেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে ইরানের এ প্রস্তাবে সমর্থন দেবে রাশিয়া।

 

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে। এরই ধারাবাহিকতায় আগামী ২৯ নভেম্বর ইরানের নতুন প্রশাসনের অধীনে আলোচনা শুরু হবে। যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে না থাকায় তারা এই আলোচনায় যোগ দিতে পারছে না।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১৫ সালে যেভাবে এই পরমাণু চুক্তি হয়েছিল ঠিক তারই আলোকে আবার তা পুনর্বহাল করার পক্ষে আমাদের সমর্থন রয়েছে। যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তিতে ফিরতে হবে ও তা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি ইরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা ওয়াশিংটনকে প্রত্যাহার করতে হবে বলেও জানান তিনি।

 

সম্প্রতি পরমাণু ইস্যুতে আলোচনায় বসার জন্য ইরানের ওপর চাপ বাড়ছে। ইব্রাহিম রাইসির প্রশাসন বারবার ঘোষণা দেয় তারা পুনরায় আলোচনার টেবিলে বসতে রাজি। তবে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

 

 

Leave A Reply

Your email address will not be published.