ভবন থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করার সময় এক নারীকে বাঁচাতে গিয়ে এক ২০ বছর বয়সী ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু

ভবন থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করার সময় এক নারীকে বাঁচাতে গিয়ে একজন ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার চীনের আনহুই প্রদেশের মেংচেং কাউন্টিতে। ২৪ বছর বয়সী ওই ফায়ার সার্ভিস কর্মীর নাম চেন জিয়ানজুন।

 

 

Southern Metropoliton daily এর প্রতিবেদনে বলা হয়, ৫০ বছর বয়সী ওই নারী ১২ নভেম্বর সকাল ৭টা থেকে ৮টার মধ্যে ছাদে ওঠেন এবং বেশ কয়েক ঘণ্টা সেখানে অবস্থান করেন। যেহেতু ছাদে অনেক লোক কাজ করছিল, কেউ খেয়াল করেনি। তারা ধরে নিয়েছিল যে সে সেখানকার একজন শ্রমিক।

খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে তারা তাকে শান্ত করার চেষ্টা করে এবং তাকে নিরাপদে ফিরে যেতে রাজি করায়। ওই নারী নীরব ছিলেন এবং মানসিক কষ্টে ছিলেন বলে জানা গেছে।

একজন প্রত্যক্ষদর্শীর মতে, ভবনের নিচে একটি ‘এয়ার কুশন’ স্থাপন করা হয়।

ওই নারী চারপাশে দৌড়াতে থাকায় উদ্ধারকর্মীরা শেষ পর্যন্ত কোথায় লাফ দেওয়ার চেষ্টা করতে পারে তা নির্ধারণ করতে পারেনি। ফলে আচমকা লাফিয়ে পড়লে ওই নারীর মৃত্যু হয়।

তাকে বাঁচানোর প্রক্রিয়ায় চেন জিয়ানজুন তাকে ধরে রাখে এবং তাকে নিরাপদে টেনে নেওয়ার চেষ্টা করে। কিন্তু পরিবর্তে তারা একসঙ্গে পড়ে যায়। এমনকি যখন তারা পড়ে যাচ্ছিল, চেন তাঁকে ধরেই রেখেছিল।

সেদিন মানে ১২ নভেম্বরই ওই নারীর মৃত্যু হয়। আর চেনকে পরদিন সকালে (১৩ নভেম্বর) চিকিৎসকরা মৃত ঘোষণা করে।

চেন-এর মৃত্যুতে শোক

চেনের মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় শোক বয়ে যায়। যেখানে অনেকে তাকে ‘জাতীয় বীর’ আখ্যা দেয়।

চেন এর কর্মস্থল বোঝো শহরের ফায়ার সার্ভিস বিভাগ তাকে ওয়েইবোতে স্মরণ করে। ২০১৪ সাল থেকে যখন তিনি প্রথম ফায়ার ফাইটার হিসাবে তার কর্মজীবন শুরু করেছিলেন তখন থেকে তার সাহসিকতার কাজগুলোকে তুলে ধরে। তিনি ১৩০০টিরও বেশি অপারেশনে অংশ নেন এবং শত শত বেসামরিক মানুষকে উদ্ধার করেন।

চাইনিজ কমিউনিস্ট ইয়ুথ লীগের আনহুই প্রদেশের যুবকদের চেনকে আদর্শ হিসেবে গ্রহণ করার এবং তার ‘অটল বিশ্বাস, পার্টির প্রতি আনুগত্য, তার নিঃস্বার্থ পেশাদারিত্ব এবং ত্যাগের চেতনা’ থেকে শিক্ষা নেওয়ার আহ্বান জানায়।

 

 

বছর বছর বছর বছর বছর 

Leave A Reply

Your email address will not be published.