মেয়াদ শেষ হতে যাওয়া টিকা ফিলিস্তিনকে দিতে চায় ইসরায়েল

একেটিভি ডেস্ক

মেয়াদ শেষ হতে যাওয়া ১০ লাখ ডোজ ফাইজারের টিকা ফিলিস্তিনকে দিতে চাইছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেত গতকাল শুক্রবার বলেছেন, মেয়াদ শেষ হতে যাওয়া ১০ লাখ ডোজ টিকা ফিলিস্তিনে পাঠাবে ইসরায়েল।
এদিকে, ফাইজার কর্তৃপক্ষ ফিলিস্তিনকে সেপ্টেম্বর বা অক্টোবরে ১০ লাখ টিকা দেওয়ার কথা। সেই টিকাগুলো চাইছে ইসরায়েল। এ বিষয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ এখনো কোনো মন্তব্য করেনি।
ফাইজার ও বায়োএনটেকের টিকা সংরক্ষণ করে টিকাদান কর্মসূচি চালিয়েছে ইসরায়েল। দেশটির মোট জনসংখ্যার ৫৫ শতাংশই দুই ডোজ টিকা পেয়ে গেছে।
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে পাল্টাপাল্টি হামলার মধ্যেই টিকার বিষয়টি সামনে এসেছে।
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, ফিলিস্তিনিদের ছোড়া বেলুনে দেশটির দক্ষিণাঞ্চলের আটটি স্থানে আগুন ধরে যায়। এর জবাবে পাল্টা হামলা চালানো হয়েছে।
ইসরায়েলের বাহিনী বলেছে, সশস্ত্র সংগঠন হামাসের স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। খান ইউনিস ও গাজা শহরে এসব হামলা চালানো হয়।
ইসরায়েলের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, যেকোনো পরিস্থিতির জন্য বাহিনীকে প্রস্তুত থাকার জন্য নির্দেশ দিয়েছেন সেনাপ্রধান আভিভ কোহাভি। হামাসের স্থাপনা লক্ষ্য করে আইডিএফ হামলা চালিয়ে যাবে। এ ছাড়া গাজা উপত্যকায় যা ঘটছে, তার জন্য হামাসকে দায়ী করেছে ইসরায়েলের সেনাবাহিনী।

এদিকে রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদের সঙ্গে আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্ক উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়টি আলোচনা করা হয়। এর পাশাপাশি ইরান ছাড়াও আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে তাঁরা আলোচনা করেন।

Loading...