কলম্বিয়ার সামনে ‘চীনের প্রাচীর’ ভেনেজুয়েলার গোলকিপার

খেলা ডেস্ক

কোপা আমেরিকায় ভেনেজুয়েলার শুরুটা হয় করোনার ধাক্কায়। ব্রাজিলের বিপক্ষে প্রথম ম্যাচে দলে নিয়মিত ৯ খেলোয়াড় ছাড়াই মাঠে নেমে ৩-০ গোলে হেরেছিল ফুটবলে দক্ষিণ আমেরিকার দুর্বলতম এ দল। কিন্তু কাল রাতে কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে ভেনেজুয়েলা। আর এ ড্রয়ে সবচেয়ে বড় অবদান ভেনেজুয়েলা গোলকিপার উইলকার ফারিনেজের।
কোপায় অংশ নেওয়া দলগুলোর মধ্যে দুটি দেশ কখনো শিরোপা জিততে পারেনি, এর মধ্যে ভেনেজুয়েলা একটি। ব্রাজিলের বিপক্ষে তাদের গোলপোস্টে মাত্র একটি শট নিতে পেরেছিল ভেনেজুয়েলা। কলম্বিয়ার বিপক্ষেও ম্যাচের দুই অর্ধ মিলিয়ে একটি শটের বেশি নিতে পারেনি তারা। এর বিপরীতে কলম্বিয়া ১৭টি শট নিয়েও গোল আদায় করতে পারেনি। ফরাসি ক্লাব লেসের গোলকিপার ফারিনেজ আটটি সেভ করেছেন একাই। এর মধ্যে কলম্বিয়ান মিডফিল্ডার মাতেয়ুস উরিবের বাইসাইকেল কিকে করা একটি শট চোখধাঁধানো দক্ষতায় রুখে দেন ফারিনেজ।
কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্রয়ের ম্যাচে নায়ক ভেনেজুয়েলার গোলকিপার ফারিনেজ।
ম্যাচ শেষে ফারিনেজকে বুকে টেনে নিয়ে অভিনন্দন জানান কলম্বিয়ান গোলকিপার ডেভিড ওসপিনা। কলম্বিয়া কোচ রেইনালদো রুয়েদাও অভিনন্দন জানান ফারিনেজকে, ‘অসাধারণ পারফরম্যান্সের জন্য প্রতিপক্ষ দলের গোলকিপারকে অভিনন্দন জানাই। সে আমাদের গোল উদ্‌যাপন করা থেকে বঞ্চিত করেছে। আমাদের ফিনিশিং ভালো করতে হবে।’
ভেনেজুয়েলার গোলের সামনে কলম্বিয়ান ফরোয়ার্ডদের ফিনিশিং ছিল দুর্বল।
ফারিনেজ প্রথমার্ধেই করেন ৫ সেভ। দুই অর্ধ মিলিয়ে বক্সের ভেতর থেকে নেওয়া শটে ৬টি সেভ করেন তিনি। ২০০৭ সালের পর কোপা আমেরিকায় যৌথভাবে এক ম্যাচে সর্বোচ্চ সেভ করার নজির গড়লেন ফারিনেজ। ২০০৭ কোপা আমেরিকায় ব্রাজিলের বিপক্ষে এতগুলো সেভ করেছিলেন প্যারাগুয়ে গোলকিপার গাতিতো ফার্নান্দেজ।
তবে ফিনিশিংয়ে অদক্ষতার পরিচয় দিয়েছে কলম্বিয়ান আক্রমণভাগ। বক্সের ভেতর থেকে তেমন ভালো শট নিতে পারেনি তারা। ৯০ মিনিটে কলম্বিয়ান ফরোয়ার্ড মিগুয়েল বোর্হা গোল করলেও অফসাইডের কারণে বাতিল হয়। যোগ করা সময়ের ৪ মিনিটের মাথায় লাল কার্ড দেখেন কলম্বিয়ার লুইস দিয়াজ। ‘বি’ গ্রুপে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল। তাদের সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে কলম্বিয়া। ২ ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে তিনে থাকা ভেনেজুয়েলার সামনেও সুযোগ আছে কোয়ার্টার ফাইনালে ওঠার।

Loading...