রূপকথা রচনা হলো না ফিনল্যান্ডের

একেটিভি ডেস্ক

জিতলেই রচনা হয়ে যেত রূপকথা। প্রথমবার ইউরো খেলতে এসেই শেষ ষোলোতে জায়গা করে নিত ফিনল্যান্ড। কিন্তু তারা পারেনি। রাশিয়ার মাঠ সেন্ট পিটার্সবার্গে জিততে পারেনি ফিনল্যান্ড। স্বাগতিক দলের কাছে ১–০ গোলে হেরে গেছে প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টে অভিষেক হওয়া দলটি।

ভাগ্যও অবশ্য এ ম্যাচে ফিনল্যান্ডের সহায় হয়নি। রাশিয়া গোল করার আগেই ফিনল্যান্ড স্বাগতিকদের জালে বল পাঠিয়েছিল। ম্যাচের তৃতীয় মিনিটেই পহিয়ানপালোর হেড রাশিয়ার জালে যেতেই গোল উদযাপন করতে শুরু করে ফিনল্যান্ডের খেলোয়াড়েরা। কিন্তু রেফারি গোলের বাঁশি না বাজিয়ে ভিএআরের সাহায্য নেন। ভিএআর দেখে তিনি অফসাইডের নির্দেশ দেন।
মিরানচুকের গোলের পর তাঁকে ঘিরে রাশিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস।
মিরানচুকের গোলের পর তাঁকে ঘিরে রাশিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স
অন্যদিকে প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যাওয়ার আনন্দে ভাসে রাশিয়া। স্বাগতিকদের এগিয়ে দেওয়া গোলটি করেন আলেকসি মিরানচুক। সেই গোলেই এবারের ইউরোতে প্রথম জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া। বেলজিয়ামের কাছে ৩–০ গোলে হেরে এবারের ইউরোর অভিযান শুরু করে তারা।
ফিনল্যান্ড জিতলেই প্রথমবার ইউরো খেলতে এসেই উঠে যেত শেষ ষোলোতে।
ফিনল্যান্ড জিতলেই প্রথমবার ইউরো খেলতে এসেই উঠে যেত শেষ ষোলোতে। ছবি: রয়টার্স
ফিনল্যান্ড তাদের প্রথম ম্যাচে ডেনমার্ককে হারিয়েছিল ১–০ গোলে। গত শনিবার ফিনিশদের সেই ঐতিহাসিক জয় আড়াল হয়ে গিয়েছিল ডেনিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের অসুস্থতার কারণে। ম্যাচ চলাকালে হঠাৎই তিনি মাঠে পড়ে যান। মাঠে প্রাথমিক পরিচর্যার পর এরিকসেনকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। ওই ঘটনার পর ম্যাচটি সাময়িকভাবে স্থগিত করে উয়েফা। ডেনমার্ক দলকে পরে বিকল্প দেওয়া হয় ম্যাচটি সেদিনই পরে আবার খেলার অথবা পরদিন দুপুরে খেলার। ডেনমার্ক ম্যাচটি সেদিনই খেলে এবং ফিনল্যান্ডের কাছে হেরে যায়।
এরিকসেন এখনো হাসপাতালে আছেন। তবে সুস্থ আছেন। এরিকসেনের প্রতি ভালোবাসা প্রকাশ করতে আজ ফিনল্যান্ড দলের খেলোয়াড়েরা ম্যাচের আগে একটি বিশেষ টি–শার্ট পরে মাঠে নেমেছিলেন, যেটিতে লেখা ছিল,‘দ্রুত সেরে ওঠো ক্রিস্টিয়ানসেন।

Loading...