ফেসবুক ও ইউটিউবকে নিবন্ধনের আওতায় আনতে চায় সরকার

নিজস্ব প্রতিবেদক ঢাকা প্রকাশ: ০২ জুন ২০২১

ফেসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে নিবন্ধনের আওতায় আনতে চায় সরকার। আজ বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা জানান।  

মন্ত্রী বলেন, গুগল এবং আমাজন ইতিমধ্যে ভ্যাটের আওতায় এসেছে, রেজিস্ট্রেশন করেছে। অন্য যারা করেনি, সেগুলোও যাতে রেজিস্ট্রেশনের আওতা আসে, তা তাঁরা চান। সবারই জবাবদিহি থাকুক। এখানে যেমন অনেকেই ভালো কাজ করছে, আবার অল্পসংখ্যক আছে, যারা এমন সব তথ্য–উপাত্ত মিথ্যাচার করে, যেটা সবার জন্য, স্বাভাবিক জীবনযাত্রার জন্য হুমকিস্বরূপ। সে জন্য বলা হয়েছে, সবাই যেন রেজিস্ট্রেশন করে, আইনের আওতায় আসে। তারা তাদের স্বাধীনমতো কাজ করুক।

এসব মাধ্যমে সংবাদ আদান-প্রদানে কোনো প্রকার হস্তক্ষেপই সরকার করবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, তবে যারা মিথ্যাচার করবে, তারা আইনের আওতায় আসবে। তাই ফেসবুক-ইউটিউব এগুলোও রেজিস্ট্রেশনের আওতায় আসুক। তিনি বলেন, কে কোথা থেকে কী করে, তা পাওয়া যায় না। একজনের দোষের কারণে পাঁচজন সমালোচিত হয় বা পাঁচজন ক্ষতিগ্রস্ত হয়। তাই রেজিস্ট্রেশন হলে অপরাধী জবাবদিহির মধ্যে আসবে।

অন্যদের ভোগান্তি থাকবে না। এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে।

একইভাবে বাংলাদেশ ব্যাংককেও নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়েছে আ ক ম মোজাম্মেল হক বলেন, যাদের বিজ্ঞাপন যায়, কীভাবে যায় এবং বিজ্ঞাপনের টাকা সেই প্রতিষ্ঠানকে কীভাবে পরিশোধ করে, সেটা জানতে চাওয়া হয়েছে। পরবর্তী সভায় সেই তথ্য উপস্থাপন করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বাংলাদেশ ব্যাংককে সেই নির্দেশনা দেওয়া হয়েছে। আ ক ম মোজাম্মেল বলেন, ‘ইউটিউব, গুগল এসবের অফিস আমাদের এখানে না থাকার কারণে আমার মনে হয়, অনেক কিছুই নিয়ন্ত্রণে আনা যায় না।’

এনআইডির কাজের নিষ্পত্তি এক মাসের মধ্যে

আ ক ম মোজাম্মেল হক বলেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির কাজ নির্বাচন কমিশন করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, এই কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এনআইডি করা জন্য সর্বোচ্চ এক মাসের মধ্যে সিদ্ধান্ত দিতে হবে। হলে নিয়মমতো করতে হবে, না হলেও এই সময়ের মধ্যে বলে দিতে হবে। কারণ লিখিতভাবে জানাতে হবে। করোনার জন্য অজুহাত দেওয়া যাবে না। এক মাসের মধ্যেই সিদ্ধান্ত দিতে হবে।

বিদেশে পণ্য পাঠানোর ক্ষেত্রে প্রেরকের জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত থাকতে হবে জানান আ ক ম মোজাম্মেল হক।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দ্রুতই এই কাজ শুরু হবে জানিয়েছে মন্ত্রী বলেন, চালুর পর দুই মাসের মধ্যে আটকে থাকা কাজ শেষ করতে হবে। তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসি) কাজ ভোটার তালিকা প্রণয়ন করা, ভোট পরিচালনা করা। দুনিয়ার কোথাও এনআইডির কাজ ইসি করে না।

পরিকল্পনামন্ত্রীর মোবাইল ফোন ছিনতাই বিচ্ছিন্ন ঘটনা

রোহিঙ্গাদের আশ্রয় ও নিরাপত্তার পাশাপাশি চিকিৎসাসেবা দেওয়ার কথা জানিয়ে আইনশৃঙ্খলা–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি বলেন, তারা যে আলাদা ভাতা চাইবে, তেমন কোনো বিধান নেই।

হেফাজতের ইসলামের বিষয়টি নিয়েও সভায় আলোচনা চলে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হবে না। তবে অপরাধীর বিচার হবে।

মাদক নিরাময় কেন্দ্রে অত্যাচারের অভিযোগের কথা জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে সংশ্লিষ্টদের কাছে সব তথ্য চাওয়া হয়েছে।

মাদক এলএসডি নিয়েও আলোচনা হয়েছে সভায়। এলএসডিসহ ইত্যাদি মাদকের ব্যবসায় ১৫টি গ্রুপ জড়িত বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। এর মধ্যে দুটি গ্রুপকে ধরা হয়েছে। অন্যদেরও আইনের আওতায় আনা হবে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে। অনলাইনে বিভিন্ন পণ্যের ব্যবসা নিয়েও সভায় আলোচনা হয়েছে। দাম নিয়ে যাঁরা অস্বাভাবিক কথা বলেন, তাঁদের নজরদারির আওতায় আনতে পুলিশকে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনাটিকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উল্লেখ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী।

Loading...