আউটের সিদ্ধান্ত মানতে না পারা তামিমের জরিমানা

ক্রীড়া প্রতিবেদক ঢাকা প্রকাশ: ২৯ মে ২০২১

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে জরিমানা গুনতে হলো। আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান, শ্রীলঙ্কার বিপক্ষে গতকাল তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচে আউট হওয়ার পর আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকতের উদ্দেশে অশ্রাব্য ভাষায় কথা বলেছেন।

শাস্তি হিসেবে তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়। ডিমেরিট পয়েন্টও পেয়েছেন একটি। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের এই শাস্তি মেনে নেওয়ায় তামিমের কোনো শুনানি হয়নি।

ঘটনাটি ঘটে বাংলাদেশ ইনিংসের দশম ওভারে। শ্রীলঙ্কান ফাস্ট বোলার দুষ্মন্ত চামিরার বলে আম্পায়ার তামিমকে কট বিহাইন্ড আউট দিলে রিভিউ নিয়েও রক্ষা পাননি। দুর্ভাগ্য তামিমের, ফুল লেংথের বলে ড্রাইভ করতে গিয়ে ব্যাট পিচে আঘাত করে।

একই সময় বল গেছে তামিমের ব্যাট ঘেঁষে। স্নিকোমিটার দেখে তাই থার্ড আম্পায়ার তামিমকে আউট দেন। শেষ পর্যন্ত ২৯ বল খেলে ১৭ রান করে মাঠ ছাড়তে হয় তামিমকে।

এ ব্যাপারে আইসিসির বিবৃতিতে জানানো হয়েছে, আচরণবিধির ২.৩ ধারা ভাঙায় শাস্তি পাচ্ছেন তামিম। এ ধারায় ‘আন্তর্জাতিক ম্যাচে অশ্রাব্য ভাষা ব্যবহার করায়’ বিধানের কথা বলা আছে।

নিজের হতাশা লুকাননি তামিম।

নিজের হতাশা লুকাননি তামিম। 

ম্যাচ শেষে কাল সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সেই বিতর্কিত আউট নিয়ে হতাশা প্রকাশ করেন তামিম। ওয়ানডে অধিনায়ক নাকি ১০০ ভাগ নিশ্চিত যে বল তাঁর ব্যাট ছুঁয়ে যায়নি, ‘খুবই হতাশার। আমি ১০০ ভাগ নিশ্চিত ছিলাম যে আমার ব্যাটে বল লাগেনি। দুর্ভাগ্যজনক যে আমার ব্যাটের পাশ দিয়ে বল যাওয়ার সময় ব্যাট মাটিতে লাগে। এটাও আম্পায়ারের জন্য প্রায় অসম্ভব ছিল ওভারটার্ন করা। অনফিল্ড আম্পায়ার যদি আউট না দিতেন, তাহলে ভিন্ন ঘটনা হতে পারত। কিন্তু আমি ১০০ ভাগ নিশ্চিত যে আমার ব্যাটে বল লাগেনি।’

বাংলাদেশ সিরিজের শেষ ম্যাচে তাড়া করছিল শ্রীলঙ্কার ২৮৭ রানের লক্ষ্য। তাড়া করতে নেমে ১৮৯ রানে অলআউট বাংলাদেশ। ৯৭ রানের বড় জয়ে শ্রীলঙ্কা পায় এই সফরে প্রথম জয়ের স্বাদ। প্রথম দুই ম্যাচ জেতায় সিরিজ আগেই জিতে নিয়েছে বাংলাদেশ।

Loading...