২০২২ সালে জলবায়ু সম্মেলন হবে মিশরে

২০২২ সালে জলবায়ু সম্মেলন হবে মিশরে

জলবায়ু বিষয়ক সম্মেলন কপ২৭ আগামী বছর অর্থাৎ ২০২২ সালে অনুষ্ঠিত হবে মিশরে।দেশটির পরিবেশবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি গত সেপ্টেম্বরে তার দেশে কপ২৭ আয়োজন করার আগ্রহ প্রকাশের ঘোষণা দেন।

উত্তর আফ্রিকার দেশটির রেড সি রিসোর্ট শারম-ইল-শেখ-এই শীর্ষ জলবায়ু সম্মেলনের আয়োজন করবে।

 

স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬ চলছে। সেখানে জড়ো হয়েছেন বিশ্বনেতারা।স্থানীয় সময় বুধবার (১০ নভেম্বর) জলবায়ু সম্মেলনের খসড়া চুক্তি প্রকাশ করা হয়। এতে ২০১৫ সালের প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি ও দিক নির্দেশনার বিষয়গুলো উঠে এসেছে। সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনা, বন বিনাশের ইতি টানাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু বাস্তবায়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

 

২০২৩ সালে জলবায়ু সম্মেলনের আয়োজন করবে সংযুক্ত আরব আমিরাত। এক টুইট বার্তায় বিষয়টি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল-মাকতুম। বহু বছর পর এটি হবে মধ্যপ্রাচ্যে দ্বিতীয়বার এবং ওপেকভুক্ত কোনও দেশে তৃতীয়বারের মতো বার্ষিক জলবায়ুবিষয়ক আলোচনা।

এদিকে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা বাড়ানোর বিষয়ে চুক্তি চূড়ান্ত না হওয়ায় বাড়তি সময়ে গড়াল জাতিসংঘের কপ২৬ সম্মেলন। দুই সপ্তাহব্যাপী সম্মেলন শুক্রবার (১২ নভেম্বর) শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও শনিবারও (১৩ নভেম্বর) আলোচনায় বসতে হচ্ছে সমঝোতাকারীদের।

 

………।।

 

 

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

মিয়ানমারে আটক মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। শুক্রবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফেনস্টারের বিরুদ্ধে আনা অভিবাসন আইন লঙ্ঘন, বেআইনি যোগাযোগ এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উসকে দেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে  এই কারাদণ্ড দেওয়া হয়।

 

৩৭ বছর বয়সি ফেনস্টার ছিলেন ফ্রন্টিয়ার মিয়ানমারের ব্যবস্থাপনা সম্পাদক। এ বছরের মে মাসে মিয়ানমার ছাড়ার ফ্লাইটে উঠতে গিয়ে ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক হন তিনি।

 

মিয়ানমারের কর্তৃপক্ষ সম্প্রতি গণমাধ্যমকর্মীসহ সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভকারী কয়েকশ বন্দিকে মুক্তি দিলেও সেই তালিকায় ফেনস্টারের নাম ছিল না।

 

চলতি বছরের ১ ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর মিয়ানমারের সামরিক বাহিনী একাধিক গণমাধ্যমের নিবন্ধন বাতিল করেছে, ইন্টারনেট ও স্যাটেলাইট সম্প্রচারে বিধিনিষেধ দিয়েছে, কয়েক ডজন সাংবাদিককে আটক করেছে।

 

এসবের মাধ্যমে সামরিক জান্তা সত্যকে চেপে রাখতে চাইছে বলে অভিযোগ মানবাধিকার সংস্থাগুলোর।

 

 

 

Edited By: K F

 

 

ফাইনালে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

 

১৮তম ওভারে ১৫ রান দিয়ে অস্ট্রেলিয়ার জন্য কঠিন সমীকরণটা সহজ করে দিয়েছিলেন হাসান আলী। শেষ দুই ওভারে দরকার ছিল ২২ রান।

 

শাহিন শাহ আফ্রিদির করা ১৯তম ওভারের তৃতীয় বলে সীমানায় ম্যাথু ওয়েডের ক্যাচ ফেলে পাকিস্তানের চূড়ান্ত সর্বনাশ করলেন সেই হাসান।

সেখানেই যেন লেখা হয়ে গেল ম্যাচের ভাগ্য। জীবন পেয়ে পরের তিন বলে টানা তিন ছক্কায় এক ওভার বাকি থাকতেই ম্যাচ শেষ করে দিলেন ওয়েড।

 

১৭৭ রানের কঠিন লক্ষ্য তাড়ায় পাঁচ উইকেটের রোমাঞ্চকর জয়ে পাকিস্তানের স্বপ্নযাত্রা থামিয়ে টি ২০ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিল অস্ট্রেলিয়া।

 

পাকিস্তানের সঙ্গে টুর্নামেন্ট থেকে এশিয়ারও বিদায়ঘণ্টা বেজে গেল। দুবাইয়ে রবিবাসরীয় ট্রান্স-তাসমান ফাইনালে পড়শি নিউজিল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। যে দলই জিতুক, টি ২০ বিশ্বকাপ পাবে নতুন চ্যাম্পিয়ন।

 

বৃহস্পতিবার দুবাইয়ে আসরের দ্বিতীয় সেমিফাইনালে টস হেরে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ফিফটিতে চার উইকেটে ১৭৬ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল পাকিস্তান। সুপার টুয়েলভ পর্বে একমাত্র দল হিসাবে পাঁচ ম্যাচের সবকটি জেতা পাকিস্তান বোলিংয়েও শুরুটা দুর্দান্ত করেছিল।

 

প্রথম ওভারেই অ্যারন ফিঞ্চকে ফিরিয়ে দেন শাহিন আফ্রিদি। মিচেল মার্শকে (২৮) নিয়ে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরানো ডেভিড ওয়ার্নার ৩০ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায়ের পর শাদাব খানের স্পিন ভেলকিতে ফের চাপে পড়ে যায় অসিরা।

 

২৬ রানে চার উইকেট নেওয়া শাদাবের দারুণ বোলিংয়ে ৯৬ রানে পাঁচ উইকেট হারিয়ে হার দেখছিল অস্ট্রেলিয়া। এরপর এক জুতিতেই উল্টে যায় পাশার দান।

 

ষষ্ঠ উইকেটে মাত্র ৪১ বলে ৮১ রানের অবিচ্ছিন্ন ঝড়ো জুটিতে পাকিস্তানের মুঠো থেকে ম্যাচ বের করে নেন অস্ট্রেলিয়ার দুই হিরো ওয়েড ও মার্কাস স্টয়নিস।

 

দুই চার ও চার ছক্কায় ১৭ বলে ৪১* রানের টর্নেডো ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন ওয়েড। স্টয়নিস করেন ৩১ বলে ৪০* রান। আগেরদিন ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে অনেকটা একইভাবে এক ওভার হাতে রেখে পাঁচ উইকেটে জিতেছিল নিউজিল্যান্ড।

 

টি ২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের এটি প্রথম ফাইনাল, অস্ট্রেলিয়ার দ্বিতীয়। ২০১০ আসরের ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। সেবার তারা সেমিফাইনালে হারিয়েছিল আগের আসরের চ্যাম্পিয়ন পাকিস্তানকে। এবারও সেই অস্ট্রেলিয়ায় আটকে গেল পাকিস্তান।

 

ঠান্ডাজ্বরে আক্রান্ত হওয়ায় সেমিফাইনালে রিজওয়ানের খেলা নিয়ে জেগেছিল অনিশ্চয়তা। ফর্মে না থাকায় একাদশে ফখর জামানের জায়গা নিয়ে উঠেছিল প্রশ্ন। শেষ পর্যন্ত এ দুজনের চওড়া ব্যাটেই লড়াইয়ের পুঁজি পায় পাকিস্তান।

 

তিনটি চার ও চারটি ছক্কায় ৫২ বলে ৬৭ রানের ইনিংসের পথে প্রথম ব্যাটার হিসাবে আন্তর্জাতিক টি ২০তে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রানের মাইলফলক ছোঁয়ার অনন্য কীর্তি গড়েন রিজওয়ান।

 

অন্যদিকে প্রথম ১৭ বলে ১৭ রান করা ফখর শেষদিকে ঝড় তুলে ৩১ বলে তুলে নেন আসরে নিজের প্রথম ফিফটি। ৩২ বলে অপরাজিত ৫২ রানের ইনিংসে তিনিও মেরেছেন তিনটি চার ও চারটি ছক্কা।

 

এছাড়া অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে আসে ৩৪ বলে ৩৯ রান। এই ইনিংসের পথে আন্তর্জাতিক টি ২০তে দ্রুততম আড়াই হাজার রানের রেকর্ড গড়েন বাবর। দিন শেষে দলের হারে বিফলে গেছে সব কীর্তি।

 

টস-ভাগ্য কাল সদয় হয়নি পাকিস্তানের। দুবাইয়ে আসরের আগের ১১ ম্যাচের ১০টিতেই জিতেছিল পরে ব্যাট করা দল। সেমিফাইনালে তাই অনুমিতভাবেই টস জিতে বোলিং নেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

 

পাওয়ার প্লেতে একটু ধরে খেলে উইকেট না হারানোর ধারাবাহিকতা এ ম্যাচেও ধরে রাখে পাকিস্তান। প্রথম ছয় ওভারে আসে ৪৭ রান। অধিনায়ক বাবর আজম ও রিজওয়ানের ৭১ রানের উদ্বোধনী জুটি ভাঙে দশম ওভারের শেষ বলে।

 

পাঁচ চারে ৩৪ বলে ৩৯ রান করা বাবরকে লং-অনে ওয়ার্নারের ক্যাচ বানিয়ে এ জুটি ভাঙেন লেগ-স্পিনার অ্যাডাম জাম্পা। ততক্ষণে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে গেছেন বাবর।

 

ছয় ম্যাচে পাকিস্তান অধিনায়ক করেছেন ৩০৩ রান। অধিনায়কের বিদায়ের পর আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান রানের গতি বাড়িয়ে দলকে এগিয়ে নেন। তুলে নেন এই বিশ্বকাপে নিজের তৃতীয় ফিফটি।

 

আন্তর্জাতিক টি ২০তে প্রথম ব্যাটার হিসাবে এক পঞ্জিকাবর্ষে এক হাজার রানের মাইলফলক পেরিয়ে গড়েন অনন্য এক কীর্তি। তাকে সঙ্গ দেন ফখর জামান। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৬ বলে ৭২ রান যোগ করেন দুজন।

 

১৮তম ওভারে স্টার্কের বলে স্মিথকে ক্যাচ দিয়ে ফেরার আগে ৫২ বলে ৬৭ করেন রিজওয়ান। পরের ওভারের প্রথম বলেই আসিফ আলীকে গোল্ডেন ডাকের তেতো স্বাদ দেন প্যাট কামিন্স।

 

পাকিস্তানের আরেক ফিনিশার শোয়েব মালিকও কাল ঝড় তুলতে পারেননি। দুই বলে এক রান করে শেষ ওভারে মিচেল স্টার্কের দ্বিতীয় শিকারে পরিণত হন মালিক।

 

এরপর টানা দুই ছক্কায় আসরে নিজের প্রথম ফিফটি তুলে নেন ফখর। ৩২ বলে ৫৫ রানে অপরাজিত থাকেন তিনি। অস্ট্রেলিয়ার পক্ষে স্টার্ক দুটি এবং কামিন্স ও জাম্পা নেন একটি করে উইকেট।

 

 

 

Edited By: K F

 

 

আসছে আজিজুল হাকিম আশিকের মহাজোট

 

আজিজুল হাকিম আশিকের মহাজোট আসছে একটু ভিন্ন প্রকৃতির বা একটু ভিন্ন আঙ্গিকের গান করতে পছন্দ করেন আজিজুল হাকিম আশিক।

 

যেখানে থাকবে একটু শিক্ষামূলক কোনো কিছু। তাই দ্বিতীয়বারের মতো নিজের আরও একটি শিক্ষামূলক মৌলিক গান উপহার দিতে চলেছেন আশিক।

 

যার প্রতিটি লাইনে লুকিয়ে আছে নিজের আত্মসমালোচনাকারী শব্দ। শিল্পীর নিজেরই কথা, সুর ও কণ্ঠে আসছে মহাজোট। যার সঙ্গীতায়োজন করেছে ফ্রান্সের ডিমান্সি।

 

আশিক বলেন, আমি গানটি নিয়ে বেশ আশাবাদী। যারা প্রকৃত অর্থে নিজের পরিবর্তন চাই, তারা অবশ্যই নিজেকে পরিবর্তনের স্পৃহা পাবে আমার এই গানটির মাধ্যমে।

 

আর আমি বিশ্বাস করি, নিজেকে পরিবর্তন করতে পারলেই পৃথিবী আবারও সুন্দর হয়ে উঠবে।

 

গানটি রিলিজ হবে আগামী ১৫ই নভেম্বর ২০২১ আজিজুল হাকিম আশিকের অফিসিয়াল ইউটিউব চ্যানেল, স্পটিফাই, এ্যাপল মিউজিক, আমাজন প্রাইম মিউজিকসহ বেশ কিছু অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে। গানটির প্রযোজনা করছে, রেডিও কণ্ঠ মিউজিক।

 

 

 

 

Edited By: K F

 

 

তিনটি স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ চীনের

 

তিনটি রিমোট সেন্সিং স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করেছে চীন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের জিচাং স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে শনিবার স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে।

সিনহুয়া জানিয়েছে, ইয়াওগান-৩৫ পরিবারের অন্তর্ভুক্ত স্যাটেলাইটগুলো লং মার্চ-২ডি ক্যারিয়ার রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটগুলো সফলভাবে কক্ষপথে প্রবেশ করেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

 

চীনের লং মার্চ সিরিজের ক্যারিয়ার রকেটের ৩৯৬তম মিশন উপলক্ষে ওই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

 

১৯৭০ সালে চীন প্রথম লং মার্চ ওয়ান রকেট ক্যারিয়ারের সাহায্যে মহাকাশে তাদের প্রথম স্যাটেলাইন ডংফ্যানগং ওয়ান পাঠায়।

 

এরপর চীন আরও ১৭ ধরনের লং মার্চ রকেট তৈরি করে। ১৯৭০ সাল থেকে এখনও পর্যন্ত চীন যতগুলো মহাকাশ অভিযান করেছে তারমধ্যে ৯৪.৪ শতাংশ মহাকাশ অভিযানই লং মার্চ রকেটের ওপর নির্ভর করে করা হয়েছে।

 

 

 

Edited By: K F

 

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাকা সভা হঠাৎ স্থগিত

 

পরিবহন ধর্মঘট ইস্যুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডাকা সভা স্থগিত করা হয়েছে। সভা শুরুর ৪০ মিনিট আগে হঠাৎ স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

 

পরিবহন ধর্মঘট ইস্যুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সন্ধ্যা ৬ সভায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ছাড়া সংশ্লিষ্টরা উপস্থিত থাকার কথা ছিল।

 

উন্নয়নের স্বার্থে সবাইকে এগিয়ে আসতে হবে উন্নয়নের স্বার্থে সবাইকে এগিয়ে আসতে হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু জানান, সন্ধ্যা ৬টার সভা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। পরে সভা অনুষ্ঠিত হলে যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।

 

 

Edited By: K F

 

 

নোবেল শান্তি পুরস্কার কার হাতে উঠতে পারে

 

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পদক হিসেবে বিবেচনা করা হয় নোবেল শান্তি পুরস্কারকে। সোমবার থেকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হবে ২০২১ সালে শান্তিতে নোবেল জয়ীর নাম।

চলতি বছর পুরস্কারটি কার হাতে উঠবে তা নিয়ে চলছে আলোচনা। চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার জয়ের দৌঁড়ে রয়েছে ৩২৯ ব্যক্তি বা প্রতিষ্ঠান।

তবে পুরস্কার পাওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছে— বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ, বেলারুশের মানবাধিকার কর্মী সেভেতলানা তিখানোভস্কায়া, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বা রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি।

এদের যে কারও হাতে উঠতে পারে চলতি বছরের নোবেল পুরস্কার- ধারণা করছে।

এর আগে ২০২০ সালে পুরস্কারটি পেয়েছিল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

 

 

 

 

 

Edited By: K F

 

ইয়াবাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭

র‌্যাব এর অভিযানে আনুমানিক ৬০ লক্ষ টাকা মূল্যের ১৯,৫৫০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ ০১ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭।

চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় মাদক ব্যবসায়ী যাত্রীবাহী বাস যোগে বিপুল পরিমান মাদকদ্রব্য নিয়ে কক্সবাজার হতে চট্টগ্রামের দিকে আসছে। উক্ত সংবাদের ভিত্তিতে অদ্য ২৮ সেপ্টেম্বর র‌্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল চট্টগ্রাম মহানগরীর কর্ণফুলী থানাধীন শিকলবাহা এলাকায় কক্সবাজার-চট্টগ্রাম হাইওয়ে সড়কের পাকা রাস্তার উপর একটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি শুরু করে।

এ সময় র‌্যাবের চেকপোস্টের দিকে আসা একটি যাত্রীবাহী বাস কে থামানোর সংকেত দিলে চালক বাসটি র‌্যাবের চেকপোস্ট এর সামনে থামায়। র‌্যাব সদস্যরা বাসের ভিতরে প্রবেশ করে বাস তল্লাশী শুরু করে। তল্লাশীকালে বাসের ভিতরে থাকা একজন যাত্রীর কথোপকথনে সন্দেহ হলে আসামী মোঃ আমিরুল ইসলাম মামুন, পিতা- মৃত হাকিম উদ্দিন শেখ, সাং- সাড়দিয়ার, থানা- আতাইকুলা, জেলা- পাবনাকে আটক করে।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে তার দেখানোমতে নিজ দখলে থাকা ব্যাগ তল্লাশি করে ১৯,৫৫০ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধারসহ আসামীকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, সে দীর্ঘদিন যাবত কক্সবাজার জেলার সীমান্তবর্তী এলাকা হতে মাদকদ্রব্য সংগ্রহ করে পরবর্তীতে তা চট্টগ্রামসহ দেশের অন্যান্য অঞ্চলের মাদক ব্যবসায়ীর নিকট পাচার করে আসছে। উদ্ধারকৃত মাদকের আনুমানিক মূল্য ৬০ লক্ষ টাকা।

গ্রেফতারকৃত আসামী ও উদ্ধারকৃত আলামত সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে চট্টগ্রাম মহানগরীর চান্দাগাঁও থানায় হস্তান্তর করা হয়েছে।

 

 

জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু

 

Edited By: K F

 

ছুটির দিনেও যানজট

রাজধানীতে নগরবাসীর নিত্যদিনের সঙ্গী হলো যানজট। অফিস আওয়ার্স কিংবা ছুটির দিন নগরবাসী কখনো রেখাই পান না এই ভোগান্তি থেকে।

শনিবার রাজধানীর প্রতিটি পয়েন্ট ছিল অসহনীয় যানজট। আর বাসস্ট্যান্ডগুলোতে গাড়ির জন্য দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা গেছে যাত্রীদের। রাজধানীর সাত রাস্তা, মগবাজার, বাংলামোটর, শাহবাগ ও কাওরানবাজার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

১৫ মিনিটের রাস্তা ৪০ মিনিট পার হলেও গন্তব্যে পৌঁছাতে পারেনি পাঠাও চালক মো. রাসেল। তিনি বলেন, গত কয়েক দিনের ধরেই সড়কে জ্যাম বেড়েছে, আজ তো দুপুরের একটু পর থেকেই বৃষ্টি শুরু হয়েছে। রাস্তায় রাস্তায় গাড়ির জট। এ কারণে গন্তব্যে পৌঁছাতে অনেক সময় নিচ্ছে। ১৫ মিনিটের সড়ক এক ঘণ্টা পর্যন্ত চলে যাচ্ছে।

কাওরানবাজার মোড়ে বঙ্গবন্ধু এভিনিউ বাসের জন্য অপেক্ষা করছিলেন নাজমুল ইসলাম। অন্যান্য দিনের মতো আজ সহজে গাড়ি মিলছে না। তিনি বলেন, বনানী যাবো। গাড়ির জন্য অপেক্ষা করছি। বৃষ্টি হওয়ায় গাড়ির সংখ্যা কমে গেছে। এজন্য হয়তো গাড়ি যানজটে আটকিয়ে আছে।

কাওরানবাজারে দায়িত্বরত তেজগাঁও বিভাগের ট্রাফিক সার্জেন মঞ্জুরুল ইসলাম বলেন, আজ ছুটির দিন হলেও সড়কে কিছুটা যানজট বেড়েছে। তবে, বৃষ্টি থামার পর এখন আর গাড়ি থেমে নেই। গাড়ি চলছে। কিছুক্ষণের মধ্যে নিয়ন্ত্রণে চলে আসবে আশা করি।

এ প্রসঙ্গে রমনা ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার মো. রেফাতুল ইসলাম বলেন, করোনার জন্য অনেক কাজ আটকে ছিল। লকডাউনের পরে দেশ অনেকটা স্বাভাবিক হওয়ায় অনেক কাজ একসঙ্গে শুরু হয়েছে। ফলে, বেশ কিছুদিন রাজধানীর ধরে সড়কে যানজট দেখা যাচ্ছে।

এছাড়া, আজ বৃষ্টি। আমরা সাধারণত ছুটির দিগুলোতে একটু অবসর থাকি অথচ আজ উল্টো চিত্র। বৃষ্টি হওয়ায় বিকেল ৫টা পরও সড়ক স্বাভাবিক রাখতে কাজ করছি। মূলত বৃষ্টি ও সড়কে বিভিন্ন প্রকল্পের কাজ চলায় এমন যানজট সৃষ্টি হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

 

 

 

 

 

ভারতে ২০৪০ টন ইলিশ রপ্তানির অনুমতি

প্রতিবেশী দেশ ভারতে সীমিত আকারে পূজা স্পেশাল হিসেবে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ৫২ ইলিশ রপ্তানিকারককে মোট দুই হাজার ৪০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

সোমবার ২০ সেপ্টেম্বর বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপসচিব তানিয়া ইসলাম সাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে আবেদনপত্র যাচাই-বাছাই করে শর্তসাপেক্ষে ৫২টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হলো।

এর আগে ২০১৯ সালে দুর্গাপূজা উপলক্ষে ৫০০ টন ইলিশ রপ্তানি হয় ভারতে। এরপর গতবছর দেশটিতে এক হাজার ৪৭৫ টন ইলিশ রপ্তানি করা হয়।

জানা গেছে, ইলিশ রপ্তানির জন্য কোয়ারেন্টাইন আদেশসহ নানা প্রস্তুতি চলছে। আগামী সপ্তাহ থেকেই এই মাছ রপ্তানি করা শুরু হবে।

 

 

জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু

 

 

Edited By: K F

 

 

বিগবস ওটিটির মঞ্চে বিজয়ী হলেন দিব্যা আগরওয়াল

প্রথম থেকেই জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন মডেল-অভিনেত্রী দিব্যা আগরওয়াল। দর্শকের ভোটে দিব্যাই হলেন বিগবস ওটিটির প্রথম বিজয়ী।

এদিন তার হাতে বিগবসের ট্রফি তুলে দেন সঞ্চালক করণ জোহার, সঙ্গে নগদ পঁচিশ লক্ষ টাকা। দ্বিতীয় স্থান পান নিশান্ত ভাট এবং তৃতীয় স্থানে আছেন শমিতা শেঠি।

ফিনালের মাঝেই টাকায় ভরা স্যুটকেস নিয়ে শো ছেড়ে বেরিয়ে যান প্রতীক সহেজপাল। বিগবস ১৫-র প্রথম নিশ্চিত প্রতিযোগী ঘোষণা করা হয় প্রতীককে। পাশাপাশি বিগবস ওটিটি-র বিজয়ী দিব্যা আগারওয়াল সরাসরি জায়গা করে নেন বিগবস ১৫ প্রতিযোগিতায়। পাঁচ ফাইনালিস্টের মধ্যে চতুর্থ স্থানে শেষ করেছেন রাকেশ বাপাট।

এবছরই প্রথম ওটিটি প্ল্যাটফর্মে শুরু হয় ভারতের অন্যতম জনপ্রিয় রিয়েলিটি শো বিগবস। শনিবার সেই শোয়ের গ্রান্ড ফিনালেতে ছিল নানা চমক। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রীতেশ দেশমুখ ও জেনেলিয়া জিসুজা। প্রথমদিন থেকেই আলোচনার শীর্ষে ছিল এই শো। এই শোয়ের বিশেষ চমক ছিল কানেকশন। একে অপরের সঙ্গে সম্পর্ক স্থাপন করার খেলায় সত্যি সত্যিই একে অপরের প্রেমে পড়ে যান রাকেশ ও শমিতা, এমনটাই খবর। শনিবার শেষ হল ওটিটির পর্ব।

 

জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু জলবায়ু  জলবায়ু জলবায়ু জলবায়ু  জলবায়ু 

Edited By: K F

 

চাকরি হারানো ব্যাংকারদের জন্য সুখবর

 

করোনায় ব্যাংক কর্মীদের ছাঁটাই বন্ধে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না।

 মহামারি কোভিডকালীন সময়ে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য হওয়া ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেওয়া হয়েছে। 

এতে বলা হয়, সম্প্রতি কিছু সংখ্যক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী থেকে অভিযোগ পাওয়া গেছে সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও কোভিডকালীন শুধুমাত্র লক্ষ্যমাত্রা অর্জন না করা বা অদক্ষতার অজুহাতে কর্মকর্তা-কর্মচারিদের চাকরিচ্যুত ও চাকরি থেকে পদত্যাগে বাধ্য করা হচ্ছে। আবার কোনো কোনো ক্ষেত্রে পদত্যাগ করার পর কর্মকর্তা-কর্মচারীদের প্রাপ্য আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে না। যা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পরিপন্থী।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোভিড-১৯ এর কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি থেকে দেশের অর্থনীতি পুনরুজ্জীবিত করতে সরকার এবং বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে বিপুল অংকের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে, যা তফসিলি ব্যাংকগুলো মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে। এ সব প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নসহ দেশের অর্থনীতির চাকা সচল রাখতে ফ্রন্টলাইনার হিসেবে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্নভাবে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা প্রদান করে যাচ্ছেন। এ সময় উল্লেখযোগ্য সংখ্যক ব্যাংক কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হয়েছেন এবং অনেকে মৃত্যুবরণ করেছেন।

এমন পরিস্থিতিতে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করা হলে আতংক সৃষ্টি হবে এবং তাদের মনোবল ও কর্মস্পৃহা হ্রাস পাবে। ফলে ভবিষ্যতে মেধাবী ও অভিজ্ঞ ব্যক্তিরা ব্যাংকে যোগদানে অনীহা প্রকাশ করবে, যা দীর্ঘ মেয়াদে ব্যাংকিং খাতের জন্য ক্ষতির আশংকা করা হচ্ছে। তাই সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকলে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না। শুধুমাত্র লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থতা বা অদক্ষতার কারণ দেখিয়ে কাউকে চাকরিচ্যুত বা পদত্যাগে বাধ্য করা যাবে না।

২০২০ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকের যে সব কর্মকর্তা-কর্মচারী সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও চাকরিচ্যুত হয়েছে কিংবা চাকরি থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছে তাদেরকে বিধি মোতাবেক চাকরিতে বহাল করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া ২০২০ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত যে সব কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে বা যারা চাকরি থেকে পদত্যাগ করেছেন তাদের তথ্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিআরপিডিতে পাঠাতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

 

 

 

Leave A Reply

Your email address will not be published.