রাহুল দ্রাবিড় কোচ হচ্ছেন, জানেনই না কোহলি

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপই হচ্ছে কোচ হিসেবে রবি শাস্ত্রীর শেষ বিশ্বকাপ। চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ভারতীয় ক্রিকেট দলের বর্তমান কোচের। তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন রাহুল দ্রাবিড়—এটা নিশ্চিতই।

গত পরশু রাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলীর সঙ্গে এক বৈঠকে বসে কোচ হতে সম্মতি দিয়েছেন রাহুল। বিশ্বকাপ শেষেই তিনি দায়িত্ব নেবেন। তাঁর চুক্তি হবে ২০২৩ পর্যন্ত।

বিসিসিআই এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী রবি শাস্ত্রীর জায়গায় রাহুল দ্রাবিড়ের কোচ হওয়া প্রায় নিশ্চিতই। কিন্তু মজার ব্যাপারে হচ্ছে, এত বড় খবর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নাকি জানেনই না!

টি–টোয়েন্টি বিশ্বকাপ শুরু আগে অংশগ্রহণকারী দলগুলোর অধিনায়কদের নিয়ে আইসিসির এক আয়োজনে কোহলিকে রাহুল দ্রাবিড় সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। তিনি সোজা জানিয়ে দেন, এ ব্যাপারে তাঁর তেমন কোনো ধারণা নেই।

একই সঙ্গে এটাও জানিয়েছেন, কোচ নিয়োগের ব্যাপারে তাঁর সঙ্গে কোনো আলাপ-আলোচনা করেনি বিসিসিআই, ‘দেখুন, আমাদের প্রধান লক্ষ্য বিশ্বকাপ জেতা। কোচের নিয়োগ নিয়ে কী হচ্ছে, এ নিয়ে আমাদের কারোরই তেমন ধারণা নেই এবং আমাদের সঙ্গে এ নিয়ে কারও কোনো বিস্তারিত আলোচনাও হয়নি। অন্যান্য যেকোনো দলের মতো আমদেরও মূল লক্ষ্য বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া। কিন্তু আমি মনে করি পাঁচ-ছয় বছর ধরে আমরা খেলার মাঠে যা করতে পেরেছি, তা যেকোনো ট্রফি বা যেকোনো টুর্নামেন্ট জেতার থেকেও বেশি কিছু।’

ক্রিকেট দুনিয়ায় এ মুহূর্তে সেরা দলই বলা চলে ভারতকে। টেস্ট ক্রিকেটে সেরা কোহলিরা আগেই হয়েছেন, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মাটিতেও এসেছে বেশ কয়েকটি সিরিজ জয়। সীমিত ওভারের ক্রিকেটে তো ভারত অনেক দিন ধরেই দারুণ দল।

কিন্তু এত কিছুর পরেও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর ক্রিকেটের কোনো বৈশ্বিক ট্রফি জেতা হয়নি তাদের। কোহলি এবার সে আক্ষেপটি ঘোচাতে চান, ‘ভারতীয় দলে অনেক দিন ধরেই আমরা এমন একটা সংস্কৃতি গড়ে তুলেছি, যেখানে খেলোয়াড়েরা তাদের সেরাটাই দিতে চায়। ক্রিকেটের যেকোনো বৈশ্বিক ট্রফি জেতাটা অবশ্যই আমাদের জন্য দারুণ একটা ব্যাপার। আমরা সেটি জিততে এবার উদ্‌গ্রীব। আমরা সে জন্য সর্বোচ্চটা দিতেই প্রস্তুত।

Leave A Reply

Your email address will not be published.