ভারতের মহারাষ্ট্রে ভূমিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৯২

ভারতের মহারাষ্ট্রে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে সৃষ্ট  ভূমিধসে মৃতের সংখ্যা ১৯২ জনে দাঁড়িয়েছে।এ ঘটনায় এখন অব্দি ১০০ জনের বেশি নিখোঁজ রয়েছেন। ভারতীয় শীর্ষস্থানীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস আজ মঙ্গলবার এ তথ্যটি নিশ্চিত করেছে।

আগামী তিন দিন মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। এছাড়া টানা ভারী বৃষ্টির ফলে কোঙ্কন ও রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে বন্যা ও ভূমিধসের ঘটনা  দেখা গেছে।

কেন্দ্রীয় সরকারের তথ্য মতে ৯ জেলার ৮৯০ গ্রাম থেকে ২ লাখ ২৯ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এই গ্রামগুলো বন্যা ও ভূমিধসের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ এবং এখন অব্দি ১৯২ জন মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী সোমবার পর্যন্ত সবচেয়ে বেশী ৭১ জনের মৃত্যু হয়েছে রায়গড়ে। সাঁতরায় ৪১ জন, রত্নগিরিতে ২১ জন, থানে ১২ জন, কোলাপুরে ৭ জন, মুম্বাইয়ে ৪ জন এবং  সিন্ধুদুর্গ-পুনে-ওয়ারদা-আকোলা জেলায় ২ জন করে মারা গেছেন।

অন্যান্য বারের মতো এবারও মহারাষ্ট্রে  টানা ভারী বৃষ্টিপাত হচ্ছে। এতে করে মুম্বাই সহ একাধিক জনবহুল এলাকা পানিবন্দি হয়ে রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে গত 40 বছরের জুলাই মাসে এই পরিমান বৃষ্টি মহারাষ্ট্রে হয়নি।

 

সম্পাদনা: আরিফুল ইসলাম লিখন।

Loading...