ভারতের ডিফেন্স এক্সপো ইউক্রেন যুদ্ধের মধ্য পেছাল

ভারতের ডিফেন্স এক্সপো বা প্রতিরক্ষা প্রদর্শনী পিছিয়ে দেওয়া হয়েছে। বিশ্বের ৭০টি দেশের ১ হাজারের বেশি অস্ত্র এতে প্রদর্শনের ব্যবস্থা করার কথা ছিল। গুজরাটের গান্ধীনগরে ১০ থেকে ১৪ মার্চ পর্যন্ত হওয়ার কথা ছিল এ আয়োজন। আয়োজক দেশের পক্ষ থেকে জানানো হয়েছে, সামরিক রসদ জোগানভিত্তিক সমস্যার কারণে এ প্রদর্শনী পিছিয়ে দেওয়া হলো।

 

মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একাধিক দেশের অংশ নেওয়ার কথা ছিল এই প্রদর্শনীতে। ভারতের এ প্রতিরক্ষা প্রদর্শনী এশিয়ার অন্যতম একটি সামরিক প্রদর্শনী।

 

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘রসদের জোগান নিয়ে কিছু সমস্যার জন্য ডিফেন্স এক্সপো-২০২২ পিছিয়ে দেওয়া হলো। এর তারিখ পরে জানানো হবে।’ ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ভারত ভূষণ বাবু এক টুইটবার্তায় জানান, প্রতিরক্ষা প্রদর্শনীর পিছিয়ে দেওয়া হয়েছে। এর তারিখ পরে জানানো হবে।

 

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার দশম দিন চলছে। ইউক্রেনের কয়েকটি শহরে ঢুকেছে রাশিয়ার সেনা। কয়েকটির নিয়ন্ত্রণও নিয়েছে রাশিয়া। এর মধ্যে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সামরিক প্রদর্শনীর আয়োজন আপাতত স্থগিত ঘোষণা করল। তবে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের মধ্য অনেকেই ধারণা করেছিলেন, এ প্রদর্শনী পিছিয়ে যেতে পারে।

 

এই মেগা প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন নিয়ে ভারতের অন্যতম লক্ষ্য হলো প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরশীলতা অর্জনের দিকে এগিয়ে যাওয়া এবং ২০২৪ সালের মধ্যে ৫০০ কোটি ডলারে (৫ বিলিয়ন) প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানির লক্ষ্যমাত্রা তৈরি করা। ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ৯৩০ জন এ প্রদর্শনী দেখার জন্য নিবন্ধন করেছেন।

 

পুতিনের হুঁশিয়ারি : রাশিয়ার ওপর আর…

 

ইউক্রেনে রকেট হামলায় বাংলাদেশি ইঞ্জিনিয়ার নিহত

এক্সপো

Leave A Reply

Your email address will not be published.