ভারতীয় সংসদ ভবনে আগুন

ভারতীয় সংসদ ভবনে আগুন

বুধবার ভারতের জাতীয় সংসদ ভবনে হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শীতকালীন অধিবেশনের সময় এই ঘটনা ঘটে। সে কারণে অগ্নিকাণ্ডের ঘটনায় তোলপাড় শুরু হয় সংসদ ভবনে। আগুন লাগার পর তীব্র আতঙ্ক তৈরি হয়। শীতকালীন অধিবেশনে এমনিতেই বেশ উত্তেজনা ছিল তার মধ্যে আগুন লেগে যাওয়ায় পরিস্থিতি আরও খারাপ হয়। যদিও তৎপরতার সঙ্গেই আগুন নিয়ন্ত্রণে নিয়ে আনা সম্ভব হয়েছে

 

শীতকালীন অধিবেশন থেকে ১২ জন সংসদ সদস্যকে বহিষ্কার করার প্রতিবাদে সকাল থেকেই সংসদ ভবনের গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন বহিষ্কৃতরা। এরই মধ্যে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ও আতঙ্ক তৈরি হয়। এই পরিস্থিতিতে সংসদে আগুন লেগে যাওয়ার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ। অনেকে বলছেন, ইচ্ছা করেই আগুন লাগানো হয়েছে। আসলে মোদী সরকার দেখাতে চাইছে যে, সংসদ ভবন পুরোনো হয়ে গেছে। তাই নতুন করে যে নির্মাণ কাজ হচ্ছে সেটাই সঠিক পদক্ষেপ। যদিও এসব কথায় কেউ কান দিতে চাইছেন না। তবে ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা এখনই পরিষ্কার নয়।

 

 

বুধবার  সংসদ ভবনে শীতকালীন অধিবেশনের তৃতীয় দিন। স্থানীয় সময় সকাল ৮টার দিকে আগুন লাগে সংসদ ভবনের ৫৯ নম্বর কক্ষে। দ্রুত গতিতে আগুন নেভাতে আসে দমকল বাহিনী। কীভাবে আগুন লেগেছে তা এখনও স্পষ্ট নয়। অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখা হচ্ছে। কোনও শর্ট সার্কিট হয়েছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

 

এবার ২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়েছে যা ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। তার মধ্যে সকালে এই অগ্নিকাণ্ডের ঘটনায় শোরগোল শুরু হয়। সংসদ বিষয়ক মন্ত্রীকে এ বিষয়ে রিপোর্ট পেশ করা হবে। সংসদ চলাকালীন প্রতিদিনই সবকিছু পরীক্ষা করা হয়। তারপরও আগুন লাগায় নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

আগুন

Leave A Reply

Your email address will not be published.