বিচারের মুখোমুখি

গানের চেয়ে ব্যক্তিগত নানা বিষয় নিয়ে এখন বেশি আলোচিত কলম্বিয়ান গায়িকা শাকিরা। স্প্যানিশ ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়া থেকে কর ফাঁকির অভিযোগ—নিয়মিতই খবরের শিরোনাম হয়েছেন তিনি।

গায়িকাকে এবার কর ফাঁকির মামলায় বিচারের মুখোমুখি হতে হচ্ছে।

কয়েক দিন আগে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁর বিরুদ্ধে আনা কর ফাঁকির অভিযোগ অস্বীকার করে শাকিরা বলেন, তাঁর কাছে স্পেনের কর বিভাগের কোনো পাওনা নেই। তবে স্প্যানিশ আদালত শাকিরাকে কর ফাঁকির অভিযোগে বিচারের মুখোমুখি হওয়ার নির্দেশ দিয়েছেন। গত মঙ্গলবার প্রকাশিত আদালতের এক নথিতে এ তথ্য জানা যায়। তবে বিচার শুরুর দিন-তারিখ এখনো জানা যায়নি।

বিচারের মুখোমুখি

কর ফাঁকির অভিযোগে বার্সেলোনার কৌঁসুলিরা গত জুলাইয়ে শাকিরাকে আট বছরের বেশি কারাদণ্ডের সঙ্গে ২ কোটি ৪০ মিলিয়ন ইউরো জরিমানার আবেদন করেন। তাঁর আগে গায়িকাকে সমঝোতার প্রস্তাব দেওয়া হয়। শাকিরা সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

কিছুদিন আগে একটি স্প্যানিশ সাময়িকীতে দেওয়া সাক্ষাৎকারে নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাখ্যান করে শাকিরা বলেন, ‘নিজের পক্ষে রায় পাব, এ বিষয়ে আমি আত্মবিশ্বাসী, এ জন্য আমার কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ আছে।’ গায়িকার আইনি সহায়তা টিম জানিয়েছে, মক্কেলকে নির্দোষ প্রমাণের জন্য তারা সময়মতো তথ্যপ্রমাণ পেশ করবে।

৪৫ বছর বয়সী গায়িকার বিরুদ্ধে অভিযোগ, ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি স্পেনে আয়কর দেননি। যার পরিমাণ ১ কোটি ৪৫ লাখ ইউরো। কৌঁসুলিরা অভিযোগপত্রে বলেছেন, ২০১১ সালে বার্সেলোনার ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে সম্পর্কের সূত্র ধরে স্পেনে আসেন শাকিরা। কিন্তু ২০১৫ সাল পর্যন্ত তিনি বাহামায় কর দিয়েছেন। স্পেনে কর না দেওয়া প্রসঙ্গে আরেকটি সাক্ষাৎকারে শাকিরা বলেছিলেন, ‘যখন পিকে ও আমি ডেট করছিলাম, তখন কনসার্টের জন্য বছরে ২৪০ দিনের বেশি স্পেনের বাইরে ছিলাম। কোনোভাবেই যা আমাকে স্পেনের আয়করের আওতায় ফেলে না।’

গায়িকার আইনজীবীরা জানিয়েছেন, ২০১৪ সাল পর্যন্ত গায়িকা যা আয় করেছেন, তার বেশির ভাগই এসেছে স্পেনের বাইরে থেকে। ২০১৫ সালে তিনি পাকাপাকিভাবে স্পেনে থাকতে শুরু করেন। তাই স্পেনের নিয়ম অনুযায়ী, সে বছর থেকে তাঁর ওপর করের নিয়ম প্রযোজ্য হবে। গায়িকার পক্ষ থেকে আরও জানানো হয়, এ পর্যন্ত স্পেনের কর বিভাগে তিনি ১ কোটি ৭২ লাখ ইউরো দিয়েছেন। তাঁর আর কোনো পাওনা নেই।

বিচারের মুখোমুখি

পিকে ও শাকিরার দুই সন্তান। গত জুনে বিচ্ছেদের ঘোষণা দেন এই তারকা যুগল। এর আগে গত মে মাসে বার্সেলোনার একটি আদালত কর ফাঁকি মামলা বাতিল করতে শাকিরার আবেদন খারিজ করে দেন।

 

 

 

বিচারের বিচারের 

নতুন প্রেমে টাইটানিকের জ্যাক

মিয়ানমারের সেই মেয়েটির গন্তব্য এবার কানাডা

Leave A Reply

Your email address will not be published.