বন্ধ হচ্ছে অ্যাপল ডেইলি, শেষ সংখ্যা কাল

এএফপি হংকং

অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি। আজ বুধবার সংবাদপত্রটির কর্তৃপক্ষ জানিয়েছে, আগামীকাল অ্যাপল ডেইলির সর্বশেষ সংখ্যা প্রকাশিত হবে। হংকংয়ে নতুন পাস হওয়া জাতীয় নিরাপত্তা আইনের আওতায় সরকারি দমনপীড়নের মুখে বন্ধ হয়ে যাচ্ছে আলোচিত এই সংবাদপত্রটি।

নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বার্তায় ২৬ বছরের পুরোনো সংবাদপত্রটির মালিক প্রতিষ্ঠান নেক্সট ডিজিটাল কর্তৃপক্ষ জানিয়েছে, আজ মধ্যরাত থেকে সব কার্যক্রম গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামীকাল প্রকাশিত হবে অ্যাপল ডেইলির শেষ সংখ্যা। এমনকি আজ মধ্যরাত থেকে অ্যাপল ডেইলির ওয়েবসাইট আর হালনাগাদ করা হবে না।
সংবাদপত্রটি বরাবরই বেইজিংবিরোধী অবস্থানের জন্য পরিচিত। ১৭ জুন ভোরে অ্যাপল ডেইলির কার্যালয়ে নজিরবিহীন তল্লাশি চালায় পুলিশ। এতে হংকং পুলিশের ৫০০ সদস্য অংশ নেন। জাতীয় নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয় সংবাদপত্রটির প্রধান সম্পাদক রায়ান ল ও প্রধান নির্বাহী কর্মকর্তা চিওয়ং কিম-হাংসহ পাঁচজনকে।
ওই সময় পুলিশ জানায়, হংকং ও চীনের নেতাদের বিরুদ্ধে অ্যাপল ডেইলি ‘নিষেধাজ্ঞার আবেদন’ করে প্রতিবেদন প্রকাশ করেছে। এ জন্য অভিযান চালিয়ে আটক করা হয়েছে সংশ্লিষ্টদের। প্রতিবেদন প্রকাশের দায়ে হংকংয়ের নতুন জাতীয় নিরাপত্তা আইনের অধীনে গ্রেপ্তারের ঘটনা এটিই প্রথম।
একই সঙ্গে হংকং সরকারি কর্তৃপক্ষ সংবাদপত্রটির ২৩ লাখ মার্কিন ডলারের সম্পত্তি জব্দ করেছে। এ কারণে তীব্র অর্থসংকটে পড়ে অ্যাপল ডেইলি। সংবাদপত্র কর্তৃপক্ষ জানায়, অর্থসংকটের মুখে কার্যক্রম বন্ধ হওয়ার পরিস্থিতি দেখা দিয়েছে। কেননা, সম্পত্তি জব্দ করায় কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের মতো অর্থ সংবাদপত্রটির হাতে নেই। এই বিষয়ে আগামী শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চেয়েছিল সংবাদপত্রটি। তবে তার আগেই কার্যক্রম বন্ধ করার ঘোষণা এল।
যদিও ১৭ জুনের তল্লাশির ঘটনা অ্যাপল ডেইলির কার্যালয়ে পুলিশের দ্বিতীয় অভিযান। এর আগে গত বছর বিদেশি শক্তিগুলোর সঙ্গে আঁতাতের অভিযোগ তুলে পত্রিকাটির মালিক গণতন্ত্রপন্থী জিম্মি লাইকে গ্রেপ্তার করতে সেখানে অভিযান চালানো হয়েছিল। গণতন্ত্রপন্থী বিক্ষোভে অংশ নেওয়ার দায়সহ বিভিন্ন অভিযোগে গত ডিসেম্বর থেকে কারাভোগ করছেন লাই।

এদিকে আজই অ্যাপল ডেইলির একজন কলামিস্টকে গ্রেপ্তারের খবর মিলেছে। হংকং পুলিশের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, আটক ব্যক্তির বয়স ৫৫ বছর। তিনি লি পিং নামে অ্যাপল ডেইলিতে কলাম লিখতেন। তাঁর বিরুদ্ধে ‘বিদেশি শক্তির সঙ্গে মিলে চক্রান্ত করার’ অভিযোগ আনা হয়েছে।

Loading...