ফ্রান্সে সমকামী নারীরাও নিতে পারবেন সন্তান!

আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে বৈজ্ঞা‌নিক পদ্ধ‌তি‌তে সন্তানধারণ কর‌তে পার‌বেন একক ও সমকামী নারীরা

অনলাইন রিপোর্ট:: যুগান্তকারী এক সিন্ধান্ত নিয়েছে ফরাসি পার্লা‌মেন্ট। একক ও সমকামী নারী‌দের সন্তানধার‌ণের অনুমু‌তি দি‌য়ে এক‌টি নতুন আইন পাস করে‌ছে দেশ‌টির পার্লা‌মেন্ট। আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে বৈজ্ঞা‌নিক পদ্ধ‌তি‌তে সন্তানধারণ কর‌তে পার‌বেন একক ও সমকামী নারীরা।

এত‌দিন আইভিএফ চি‌কিৎসা পদ্ধ‌তি ফ্রা‌ন্সে আইনসিদ্ধ ছিল। অর্থাৎ, স্বাভা‌বিকভা‌বে সন্তান না হ‌লে বৈজ্ঞা‌নিক পদ্ধ‌তি‌তে সন্তান নেওয়ার ব্যাবস্থা। এ ছাড়া স্পার্ম ডোনারও ছিল আইনসিদ্ধ। কিন্তু সমকামী কিংবা একক নারীদের ক্ষে‌ত্রে আইভিএফ চি‌কিৎসা আইন‌সিদ্ধ ছিল না। য‌দিও ফ্রা‌ন্সে সমকামী বিবাহ বৈধ। এর কারণে অনেক নারী অন্য দে‌শে গি‌য়ে আইভিএফ চি‌কিৎসা ক‌রি‌য়ে সন্তান নি‌য়ে ফির‌তেন।

দীর্ঘ‌দিন ধ‌রেই এ বিষয়‌টি নি‌য়ে ফরা‌সি প‌ার্লপ‌মে‌ন্টে বিতর্ক চল‌ছিল। শেষ পর্যন্ত এ বিষ‌য়ে এক‌টি আইন তৈ‌রির কথা হয়। কিন্তু রক্ষণশীলরা কোনোভা‌বেই এই আই‌নের প‌ক্ষে‌ ছিল না। নানাবিধ আন্দো‌লোনের পর প্রায় দুই বছর ধরে এই আইন‌টি নি‌য়ে ফরা‌সি পার্লা‌মে‌ন্টে বিতর্ক চল‌ছিল। প্রায় ৫০০ ঘণ্টার বেশি সময় বিতর্ক হয় এবং ১২ হাজারবার আইন‌টির প‌বিবর্তন ও প‌রিবর্ধন করা হ‌য়ে‌ছে।

অব‌শে‌ষে বিপুল ভো‌টে ফরা‌সি নিন্মক‌ক্ষে আইন‌টি পাস হ‌য়ে‌ছে। এই আই‌নের প‌ক্ষে সর্ব‌মোট ৩২৬টি ভোট প‌ড়ে‌ছে। বিপ‌ক্ষে ভোট প‌ড়ে‌ছে ১১৫টি। সর্ব‌শেষ মা‌ক্রো এবং তারম‌ন্ত্রি সভার চেষ্টায় আইন‌টি‌কে পাস করা‌নো সম্ভব হ‌য়ে‌ছে।

Loading...