ফিফার বিরুদ্ধে আদালতে আর্জেন্টিনা

আর্জেন্টিনার ফুটবলারদের বিধিনিষেধ ও ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তাদের হস্তক্ষেপে গত বছরের সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মহারণ থেকে বঞ্চিত হয় ফুটবল প্রেমীরা। এদিকে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানাচ্ছে , পণ্ড হওয়া সে ম্যাচ পুনরায় মাঠে গড়াবে। তবে ম্যাচে নিষিদ্ধ থাকবেন অভিযুক্ত চার আর্জেন্টাইন ফুটবলার। এদিকে ফিফার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেও কোনো ফল না পাওয়ায় এবার আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যাবে আর্জেন্টিনা।

 

 

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশেনের (এফএ) উপদেষ্টা আন্দ্রেস উরিশ দেশটির এক টেলিভিশন চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ফিফার বিরুদ্ধে ক্রীড়া আদালতে নালিশ করার কথা জানিয়ে বলেন, ‘আমরা মনে করি, এটা একেবারে অন্যায্য সিদ্ধান্ত। ম্যাচটি আর্জেন্টিনার কারণে বাতিল হয়নি। আমরা এক্ষেত্রে সঠিক এবং বিষয়টিকে আমাদের হয়তো আদালতে নিয়ে যেতে হবে।

 

এরপর তিনি যোগ করেন, ‘ফিফা তাড়াহুড়ো করে এটি করেছে। তারা এখনো আমাদের প্রথম আপিলের জবাব দেয়নি। এএফএ এই নির্দেশনার বিরুদ্ধে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে আপিল করবে।

 

এদিকে, ফিফাও নিজেদের সিদ্ধান্তে অনড়। এরই মধ্যে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) আন্তর্জাতিক ফুটবলের নীতিনির্ধারকদের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ১১ জুন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এবং ২২ সেপ্টেম্বর প্রীতি ম্যাচে ব্রাজিলের বিপক্ষে খেলতেই হবে মেসিদের। ব্রাজিল-আর্জেন্টিনা সবশেষ মুখোমুখি হয়েছিল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে।

 

 

আগামী জুনে ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচটি অনুষ্ঠিত হবে প্রয়াত শেন ওয়ার্নের হোম গ্রাউন্ড মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। অস্ট্রেলিয়ার এই ঐতিহ্যবাহী মাঠে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে গত বুধবার ২০ এপ্রিল বিবৃতি দেন ভিক্টোরিয়া রাজ্য সরকার। ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা জানান, এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ১১ জুন।

 

তবে এ মাঠে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে না এই দুই দল। পাঁচ বছর আগে ২০১৭ সালে এই মাঠে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ৯৫ হাজার দর্শকের সামনে নেইমারবিহীন ব্রাজিলের বিপক্ষে মেসির আর্জেন্টিনা জয় পেয়েছিল ১-০ গোলে।

 

তবে মার্টিন পাকুলা আশা প্রকাশ করছেন, এবারের ম্যাচে দেখা যাবে নেইমার-মেসিসহ দুদলের সেরা সব তারকাকেই। মেলবোর্নের একটি রেডিও স্টেশনকে পাকুলা বলেছেন, ‘আলোচনার ভিত্তিতে আমরা আশা করছি, মেসি ও নেইমারের মতো খেলোয়াড়রা খেলবেন। আমরা এ বিষয়ে শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না। তবে আমাদের বলা হয়েছে, বিশ্বকাপের প্রস্তুতি নিতে ম্যাচটি তাদের জন্য গুরুত্বপূর্ণ।

 

 

 

ব্রাজিলের বিপক্ষে খেলতে চায় না আর্জেন্টিনা, অনড় ফিফা

 

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচের সূচি

 

 

Leave A Reply

Your email address will not be published.