পোশাক কারখানা উন্নয়নে ঋণের সুদ কমে ৫%

পোশাক কারখানা উন্নয়নে বিশেষ তহবিলের ঋণের সুদহার কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে উদ্যোক্তারা এখন ৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবে, আগে যা ছিল ৭ শতাংশ।

বিভিন্ন উন্নয়ন সংস্থা ও সরকারের সহায়তায় ‘বাংলাদেশ তৈরি পোশাক খাতে নিরাপত্তা সংস্কার, প্রতিকার ও পরিবেশগত উন্নতিতে সমর্থন’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংক। গতকাল এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে সংস্থাটি।

পোশাক কারখানা উন্নয়নে ঋণের সুদ কমে ৫%

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই প্রকল্পের অধীনে ঋণের সুদহার হবে ৫ শতাংশ, আগে যা ছিল ৭ শতাংশ। নতুন ও পুরোনো সব ঋণে ৫ শতাংশ সুদহার কার্যকর হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলো আড়াই শতাংশ সুদে তহবিল পাবে, আগে যা ছিল সাড়ে ৩ শতাংশ। আগে আসলে আগে পাবে ভিত্তিতে বিনিয়োগ অনুদান দেওয়া হবে।

বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকশিল্পের প্রসারের লক্ষ্যে এ খাতে ভবনের অগ্নিনির্বাপণ, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা ও সর্বোপরি পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদারবিষয়ক বিনিয়োগের জন্য উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে এই প্রকল্পটি চালু করা হয়েছে।

৬ কোটি ৪২ লাখ ইউরোর এই প্রকল্পে উন্নয়ন সংস্থা এএফডির ৫ কোটি ইউরো ঋণ রয়েছে, বাকি অর্থ আসবে ইউরোপীয় ইউনিয়ন, কেএফডব্লিউ, জিআইজেডের অনুদান ও বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে।

পোশাক কারখানা উন্নয়নে ঋণের সুদ কমে ৫%

এই তহবিল থেকে এখন পর্যন্ত ১৭টি কারখানা ১৭০ কোটি ঋণ পেয়েছে। অনুদান দেওয়া হয়েছে ২ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, পোশাক খাতের উৎকর্ষ বাড়াতে ঋণের সুদহার কমানো হয়েছে, যাতে এই তহবিল থেকে ঋণ নিয়ে কারখানা উন্নয়নে আরও বেশি কারখানা এগিয়ে আসে।

 

 

রেশন দোকানেই চাল-ডালের সঙ্গে এবার পাওয়া যাবে মদ!

এবার গোলাগুলি টেকনাফ সীমান্তে, থমথমে ঘুমধুম

Leave A Reply

Your email address will not be published.