পুতিনের হুঁশিয়ারি : রাশিয়ার ওপর আর কোনো নিষেধাজ্ঞা নয়

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ার করে বলেছেন, যারা ইউক্রেনে রুশ অভিযানের বিরোধিতা করছে, তারা যেন তার দেশের ওপর আরও নিষেধাজ্ঞা জারি করে পরিস্থিতির অবনতি না ঘটায়।

 

শুক্রবার (৪ মার্চ) এক সরকারি সভায় ভাষণ দেওয়ার সময় তিনি একথা বলেন। রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে থাকা রসিয়া টিভি ২৪ চ্যানেলে এই ভাষণটি সরাসরি সম্প্রচার করা হয়।

 

ভাষণে পুতিন বলেন, প্রতিবেশী দেশের প্রতি আমাদের কোনো অসৎ উদ্দেশ্য নেই।

 

তিনি বলেন, সম্পর্কের অবনতি ঘটে এমন কোনো পদক্ষেপ প্রতিবেশী দেশগুলো নেবে না বলে তার সরকার মনে করে। সম্পর্ক কীভাবে স্বাভাবিক করা যায়, কীভাবে সহযোগিতা বাড়ানো যায়, সেটাই সবার চিন্তা করা উচিত।

 

রাশিয়ার প্রেসিডেন্টের এসব মন্তব্য এমন সময় এলো যখন রাশিয়ার ওপর কীভাবে চাপ বাড়ানো যায় তার পথ খুঁজে বের করার জন্য পশ্চিমা দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে এক বৈঠক শুরু করেছেন।

 

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এর আগে দীর্ঘ সময় ধরে দেশটির সীমান্তে রুশ সেনা মোতায়েন রাখা হয়। ইউক্রেনে হামলা চালাতেই মস্কোর এ তত্পরতা বলে সে সময় দাবি তুলেছিল পশ্চিমা দেশগুলো। তবে শুরু থেকেই তা নাকচ করে রাশিয়া।

 

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকেই একের পর এক পশ্চিমা দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে শুরু করে।

 

এদিকে বেলারুশ সীমান্তবর্তী শহর গোমেলে রুশ-ইউক্রেন দ্বিতীয় দফার শান্তি আলোচনায় বড় ধরনের সুরাহা হয়নি। তবে ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে সম্মত হয়েছে দুই দেশ।

 

বৃহস্পতিবার (৩ মার্চ) এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি প্রথম দফা বৈঠক হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। ওই বৈঠকেও কোনো সমাধান আসেনি।

 

রাশিয়া ইউক্রেনের ২৮৭০ সেনা হত্যা করেছে

 

স্কুল-বাড়িতে রুশ বিমান হামলা, নিহত ৯

হুঁশিয়ারি হুঁশিয়ারি হুঁশিয়ারি

 

Leave A Reply

Your email address will not be published.