পাওনা টাকা আদায়ে হয়রানি, প্রতারণার মামলা

বেশি বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে বিদেশ পাঠানোর নামে হাতিয়ে নেওয়া হচ্ছে লাখ লাখ টাকা। এমনই এক অভিনব কায়দায় নাটোরের গুরুদাসপুরে বিয়াঘাট ইউনিয়নের সরদারপাড়া গ্রামের ফারুক ও পঞ্চগড়ের যতনপুকুরি এলাকার সাইফুল ইসলামের কাছে থেকে মোট সাড়ে ২৫ লাখ টাকা প্রতারণামূলকভাবে হাতিয়ে নেয়া হয়েছে।

এ ঘটনায় বিজিবিতে সদ্য নিয়োগপ্রাপ্ত পার্শ্ববর্তী সিংড়া উপজেলার বুলবুল নামের ব্যক্তির বিরুদ্ধে পৃথক দুই আদালতে দুটি মামলা দায়ের করেছেন ভুক্তভোগীরা। সিংড়ার বিলদহর ইউনিয়নের গোটিয়া গ্রামের মৃত ওসমান আলীর ছেলে বুলবুল (২৩)। তার কাজই মানুষকে প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়া। তবে এ ঘটনার বাইরেও বুলবুলের বিরুদ্ধে আরও প্রতারণার অভিযোগ পাওয়া গেছে।

মামলার নথি ও স্থানীয় সূত্রে জানা যায়, বেশি বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে ফারুককে বিদেশে পাঠানোর জন্য ২০১৯ সালের ২১ নভেম্বর একশত টাকার তিনটি স্ট্যাম্পে লিখিত চুক্তিতে সাড়ে ১২ লাখ টাকা নেয় বুলবুল। কিন্তু ৫ মাস পেরিয়ে গেলেও বিদেশ যেতে পারেননি ফারুক। এদিকে বিদেশ পাঠাতে ব্যর্থ হলে প্রতিশ্রুতি অনুযায়ী টাকা ফেরত দেয়নি বুলবুল। ফারুকের পক্ষে তার বন্ধু সবুজ ওই পাওনা টাকা চাইতে গেলে টাকা ফেরত না দিয়ে উল্টো মামলা দিয়ে হয়রানি করার হুমকি দেয় বুলবুল। এ অবস্থায় কোনো উপায় না পেয়ে ভুক্তভোগী ফারুক নাটোর জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে বুলবুলের বিরুদ্ধে একটি প্রতারণার মামলা দায়ের করেন।

ভুক্তভোগীর বন্ধু সবুজ (৩৫) বলেন, অভিযুক্ত বুলবুল ও আমার বাড়ি একই উপজেলায়। বন্ধু ফারুকের টাকা হাতিয়ে নেয়ার ঘটনা জানতে পেরে আমি বুলবুলকে টাকা ফেরত দিতে বলি। এতেই বুলবুল গত বছরের ১৮ ডিসেম্বর নাটোর কোর্টে আমার বিরুদ্ধে মিথ্যা মামলা করে। ২ মার্চ মামলাটি আদালতে মিথ্যা বলে প্রমাণিত হয়।

এদিকে সুষ্ঠু বিচার দাবি করে ভুক্তভোগী ফারুক বলেন, আমি একজন এতিম। বিদেশে চাকরি পাওয়ার আশায় বুলবুলের প্রলোভনে তাকে সাড়ে ১২ লাখ টাকা দেই। কিন্তু বুলবুল আমাকে বিদেশ পাঠানোর কোনো ব্যবস্থা না করে প্রতারণামূলকভাবে সব টাকা হাতিয়ে নিয়েছে। এর ফলে পরিবার পরিজন নিয়ে আমার পথে বসার উপক্রম হয়েছে।

অপরদিকে দক্ষিণ কোরিয়ায় পাঠানোর কথা বলে একই পদ্ধতিতে পঞ্চগড়ের যতনপুকুরি এলাকার সাইফুল ইসলামের কাছে থেকেও ১৩ লাখ টাকা হাতিয়ে নেয় বুলবুল। এ ঘটনায় ১২ ফেব্রুয়ারী পঞ্চগড় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বুলবুলের বিরুদ্ধে প্রতারণার মামলা হয়েছে বলেও জানান ভুক্তভোগী ফারুক।

এ ব্যাপারে অভিযুক্ত বুলবুলের সাথে যোগাযোগ করার চেষ্টা করলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

ব্রেকিংনিউজ/এমএইচ

You May Like

Loading...