নেই কোনও উত্তরসূরি, ছিলো না আফসোসও…

বলিউডের প্রথম স্ব-প্রতিষ্ঠিত সুপারস্টার বলা হয় দিলীপ কুমারকে। একের পর এক করেছেন ‘জোয়ার ভাটা’, ‘আন’, ‘আজাদ’, ‘দেবদাস’, ‘আন্দাজ’, ‘মুঘল–ই–আজম’, ‘গঙ্গা–যমুনা’, ‘ক্রান্তি’, ‘কর্মা’, ‘শক্তি’, ‘সওদাগর’, ‘মশাল’র মতো আলোচিত সব ছবি।

প্রেক্ষিতে পেয়েছেন সম্মান ও ভালোবাসা। আটবার তিনি সেরা অভিনেতা হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কার জয় করেন। হিন্দি সিনেমাজগতের সবচেয়ে বড় পদক ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারেও তাকে সম্মানিত করা হয়। পেয়েছেন দেশের দ্বিতীয় বড় সম্মান ‘পদ্মভূষণ’ও।

এতকিছুর পর একটা জায়গায় দিলীপ ভক্তদের আক্ষেপ আছে। এই সুপারস্টারের নেই কোনও উত্তরসূরি! ৯৮ বছরের সুদীর্ঘ জীবনে ৫৫ বছরের দাম্পত্য জীবন স্ত্রী সায়রা বানুর সঙ্গে। কিন্তু নেই কোনও সন্তান।

তবে বিষয়টি নিয়ে মোটেও আক্ষেপ ছিল না তাদের। মেনে নিয়েছিলেন সৃষ্টিকর্তার এই সিদ্ধান্ত।

ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বেশ কিছু বছর আগে দিলীপ কুমার নিজেই বিষয়টি পরিষ্কার করেছিলেন। বলেছিলেন, ‘আমাদের সন্তান থাকলে দাম্পত্য আরও রঙিন হতো। তবে যোগ্য উত্তরাধিকারী নেই বলে আমাদের কোনও খেদ নেই। আমি ও সায়রা এই অভাব মেনে নিয়েছি। আমি মনে করি, ঈশ্বরের ইচ্ছেতেই আমাদের জীবনে এই শূন্যতা।’

এ কারণেই সায়রার ভাই সুলতান তাদের কাছে সন্তানের আদর পেয়েছেন। পরবর্তীকালে সুলতানের ছেলে-মেয়ে এবং নাতি-নাতনিই দিলীপ-সায়রার জীবনের বড় অবলম্বন হয়ে উঠেছিলেন।

উল্লেখ্য, উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আজ (৭ জুলাই) মারা গেছেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর।

Loading...