৬ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি

৬ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি

করোনা মহামারি ঠেকাতে যে ২০ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল সৌদি আরব, এবার সেসব দেশের মধ্যে ছয়টি দেশ থেকে তা প্রত্যাহার করা হয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে যাওয়া দেশগুলো হচ্ছে ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, ব্রাজিল, ভিয়েতনাম ও মিসর।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে। এতে বলা হয়, দেশটিতে সরাসরি প্রবেশ করতে পারবেন টিকার ডোজ সম্পন্ন করা ইন্দোনেশিয়া, পাকিস্তান, ব্রাজিল, ভিয়েতনাম, মিসর ও ভারতের নাগরিকরা। আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। তবে এ ছয় দেশ থেকে যাওয়ার পর সৌদি সরকারের অনুমোদিত কোয়ারেন্টাইন সেন্টারে পাঁচদিন থাকতে হবে প্রবাসীদের।

 

 

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, সৌদিতে যাওয়া মানুষদের করোনামুক্ত সবধরনের বিষয় নিশ্চিত করতে হবে।

 

করোনা মোকাবিলায় গত ফেব্রুয়ারিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞার আওতায় ছিল সংযুক্ত আরব আমিরাত, মিসর, লেবানন, তুরস্ক, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারত ও জাপান। কূটনীতিক, মেডিকেল স্টাফ ও তাদের পরিবারের সদস্যরা এই নিষেধাজ্ঞার আওতায় ছিলেন।

 

এ নিষেধাজ্ঞা শুধু যে এসব দেশের নাগরিকদের জন্য প্রযোজ্য ছিল, তা নয়। যেসব পর্যটক এসব দেশে ট্রানজিট–সুবিধা নিয়েছিলেন, তাদের জন্যও এ নিষেধাজ্ঞা জারি ছিল। তখন বলা হয়, যে পর্যটকরা এসব দেশ থেকে ট্রানজিট–সুবিধা নিয়েছেন, তারাও ১৪ দিনের মধ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

অবশেষে ২০২১ সালের ৩ জানুয়ারি দেশটি ভ্রমণকারীদের জন্য খুলে দিচ্ছে স্থল ও আকাশ ও নৌপথ।

Leave A Reply

Your email address will not be published.