নিউমার্কেটে সংঘর্ষ সরকারের ইন্ধনে: মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিউমার্কেট এলাকায় ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা সরকারের ইন্ধনে হয়েছে।

 

 

শুক্রবার ২২ এপ্রিল রাজধানীর লেডিস ক্লাবে জিয়াউর রহমান ফাউন্ডেশন আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে এ কথা বলেন তিনি।

 

 

বিএনপি মহাসচিব বলেন, ‘সংঘর্ষের পেছনে ছাত্রলীগের সন্ত্রাসীরা সরাসরি জড়িত। অন্যদিকে পুলিশ চিরাচরিত পন্থায় বিএনপির নেতাকর্মীদের ওপর দোষ চাপিয়ে মামলা দিচ্ছে।

 

 

 

এসময় তিনি সকল ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবি জানান।

 

একই অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারাদণ্ড রাজনৈতিক ষড়যন্ত্র। আইনের কোনো বিষয় এটা নয়, বরং সরকার আইন ব্যবস্থাকে দলীয়করণ করে ধ্বংস করে দিয়েছে।

 

 

তিনি বলেন, বাংলাদেশ নিয়ে মার্কিন মানবাধিকার রিপোর্টের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা বিভ্রান্তিকর তথ্য দিচ্ছেন। বিএনপির উচিৎ ছিল মানবাধিকার রিপোর্ট প্রকাশের আগে আরও তথ্য মার্কিনীদের দেওয়া।

 

 

এসময় বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য মির্জা আব্বাস বলেন, দিন তারিখ দিয়ে আন্দোলন হয় না, রোজার কারণে বিএনপির আন্দোলন ঠান্ডা আছে, রোজা গেলে বুঝতে পারবেন আন্দোলন কাকে বলে।

 

 

উল্লেখ্য, দুই দোকানের কর্মীদের বিরোধের জেরে গত সোমবার ১৮ এপ্রিল রাত ১২টার দিকে নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা ধরে ব্যবসায়ীদের সংঘর্ষ হয়। মধ্যরাতে দু-পক্ষকে ওই এলাকা থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

 

 

এরপর মঙ্গলবার ১৯ এপ্রিল সকালে দ্বিতীয় দফায় ঢাকা কলেজের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। সকাল সাড়ে ১০টার পর নীলক্ষেত মোড়-সায়েন্স ল্যাব এলাকায় থেমে থেমে সংঘর্ষ চলে। সন্ধ্যার পরও ঢাকা কলেজ ও নিউমার্কেটসহ আশপাশের এলাকায় চরম উত্তেজনা দেখা যায়।

 

 

দুদিনের সংঘর্ষে বিভিন্ন গণমাধ্যমের ১১ সাংবাদিক, ঢাকা কলেজের দুই শতাধিক শিক্ষার্থী এবং ২৫ জন পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। সংঘর্ষের ঘটনায় নাহিদ নামের এক কুরিয়ার সার্ভিসকর্মী মঙ্গলবার রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ছাড়া বৃহস্পতিবার ২১ এপ্রিল ভোর ৪টা ৩৬ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংঘর্ষে আহত আরেক দোকান কর্মচারী মুরসালিন।

 

 

প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের বিষয়টি গুজব: প্রতিমন্ত্রী

 

 

শিক্ষার্থীরা ছাড়লেও ব্যবসায়ীরা ভাঙল অ্যাম্বুলেন্স

 

 

Leave A Reply

Your email address will not be published.