নারীদের ভ্রমণের ক্ষেত্রে নতুন নির্দেশনা তালেবানের

নারীদের ভ্রমণের ক্ষেত্রে নতুন নির্দেশনা তালেবানের

আফগানিস্তানে ঘনিষ্ঠ পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণের ক্ষেত্রে নিধেষাজ্ঞা আরোপ করেছে তালেবান। রোববার তালেবান জানায়, ঘনিষ্ঠ পুরুষ আত্মীয় ছাড়া নারীরা দূরে কোথাও যেতে পারবেন না।

এমনকি পুরুষ সঙ্গী না থাকলে স্বল্প দূরত্বে যাওয়ার ক্ষেত্রেও নারীদের যানবাহন ব্যবহার করতে দেওয়া হবে না বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

 

নারীদের

তালেবানের আন্তর্বর্তী সরকারের নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের জারি করা নির্দেশিকায় শুধু ইসলামিক হিজাব পরিহিত নারীদের যানবাহনে ওঠানোর ব্যাপারে সব গাড়ির মালিককে আহ্বান জানানো হয়েছে।

 

নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের  মুখপাত্র সাদেক আকিফ মুহাজির রোববার বার্তা সংস্থা এএফপিকে বলেন, ৭২ কিলোমিটারের বেশি দূরত্বে ভ্রমণের ক্ষেত্রে নারীদের সঙ্গে পরিবারের ঘনিষ্ঠ কোনো সদস্য না থাকলে তাকে যানবাহনে তোলা যাবে না।

 

এই পরিবারের সদস্যটি পুরুষ হতে হবে বলেও সুনির্দিষ্ট করে দেন তিনি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নির্দেশনা প্রচার করা হয়েছে। আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলোতে নারী অভিনীত নাটক ও বিজ্ঞাপন প্রচার বন্ধের নির্দেশের সপ্তাহখানেকের মধ্যে নতুন এই নির্দেশনা জারি করা হলো।

 

টেলিভিশনের নারী সংবাদিকদেরও পর্দায় উপস্থিত হওয়ার সময় হিজাব পরার নির্দেশনা দিয়েছে নীতিনৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়।

 

এছাড়া যানবাহনে চলাচলের সময় গান না বাজানোরও আহ্বান জানানো হয়েছে।

 

 

গ্রিসের সাবেক প্রেসিডেন্ট কারোলোস পাপুলিয়াসের মৃত্যু

প্রেমিককে আত্মহত্যা করতে বলায় কারাগারে তরুণী

 

Leave A Reply

Your email address will not be published.