তিন দশকে প্রথম কয়লাখনি চালু করবে যুক্তরাজ্য

যুক্তরাজ্য সরকার রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমাতে একটি নতুন কয়লা খনি খোলার সম্ভাব্যতা যাচাই করছে। দেশটি গেল ৩০ বছরের মধ্যে প্রথমবার নতুন কয়লাখনি চালু করতে যাচ্ছে।

 

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি এ খবর জানিয়েছে।

 

কনজারভেটিভ পার্টির সূত্রের বরাত দিয়ে শনিবার ২৩ এপ্রিল ডেইলি টেলিগ্রাফের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্য সরকার রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরতা কমাতে একটি নতুন কয়লাখনি খোলার সম্ভাব্যতা যাচাই করছে।

 

 

যুক্তরাজ্যের আবাসন ও আঞ্চলিক উন্নয়নমন্ত্রী মাইকেল গভ ইংল্যান্ডের উত্তর-পশ্চিমে কামব্রিয়ার হোয়াইটহেভেন শহরে একটি নতুন কয়লাখনি চালুর অনুমোদন দিতে আগ্রহী। প্রকল্পটি মূলত বেশ কয়েক বছর আগে উপস্থাপন করা হয়েছিল এবং ২০২০ সালের অক্টোবরে এতে সবুজ সংকেত দেওয়া হয়। কিন্তু তার ছয় মাস পর, যুক্তরাজ্যের ক্যাবিনেট অব মিনিস্টার প্রকল্পটির সার্টিফিকেশন স্থগিত করে দেয় এবং পরিবেশবাদীদের প্রতিবাদের মুখে প্রকল্পটির একটি নতুন পর্যালোচনা শুরু করা হয়।

 

 

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন পরিস্থিতির প্রেক্ষাপটে এবং মস্কোর ওপর ব্যাপক বিধিনিষেধ আরোপের কারণে যুক্তরাজ্য কর্তৃপক্ষ আগের আপত্তি সত্ত্বেও প্রকল্পটি অনুমোদন দিতে পারে। কেননা, এ বছরের শেষ নাগাদ রুশ কয়লা আমদানি বাতিল করা হয়েছে।

 

 

যদিও চলতি বছরের ৭ জুলাইয়ের মধ্যে মাইকেল গভ নতুন খনির বিষয়ে একটি সিদ্ধান্তে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে। তবে সূত্র বলছে, আগামী মে মাসের মাঝামাঝি এ সিদ্ধান্ত আসতে পারে।

 

মন্ত্রিসভার তথ্যানুসারে, নতুন এ খনিটি মূল ইস্পাত মিলগুলোর জন্য কয়লা সরবরাহ করবে।

 

 

যদি হোয়াইটহেভেন প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়, তাহলে এটি গেল তিন দশকের মধ্যে ব্রিটেনের প্রথম নতুন কয়লাখনি হতে যাচ্ছে। এ প্রকল্পটি ধাতব কয়লা আহরণে কাজ করবে, যা ইস্পাত উৎপাদনে ব্যবহৃত হয়। কিছুদিন আগেও যুক্তরাজ্যের কয়লা চাহিদার প্রায় ৪০ শতাংশ রাশিয়া থেকে আমদানি করা হতো।

 

তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর নিষেধাজ্ঞার মধ্যে যুক্তরাজ্য রাশিয়ার সঙ্গে চুক্তি বাতিল করেছে।

 

এদিকে ৬ এপ্রিল যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস ঘোষণা করেন, ২০২২ সালের শেষ নাগাদ লন্ডন রাশিয়া থেকে সমস্ত কয়লা এবং তেল আমদানি বন্ধ করবে। সেই সঙ্গে রাশিয়ান গ্যাস সরবরাহ বন্ধ করার ব্যবস্থা নেবে।

 

প্রথম প্রথম প্রথম

রুবেলের কবর স্থায়ীভাবে সংরক্ষণ করতে ডিএনসিসি মেয়রের নির্দেশ

 

ইউক্রেনে পূর্ণ শক্তির হামলা শুরু করেছে রাশিয়া :জেলেনস্কি

 

 

 

Leave A Reply

Your email address will not be published.