তারুণ্য ধরে রাখতে যা করবেন

তারুণ্য ধরে রাখতে যে অভ্যাসগুলো মেনে চলতে হবে তার পরামর্শ দিয়েছেন রিক্তা রিচি...

ডেস্ক:: বয়সের তুলনায় অনেকের ত্বক বুড়িয়ে যায়। এর পেছনে দায়ী রোজকার কিছু অভ্যাস। আবার কিছু অভ্যাস আপনার ত্বকে তারুণ্য নিয়ে আসবে। ত্বককে করে তুলবে উজ্জ্বল ও দীপ্তিময়। লেজার ট্রিট ক্লিনিকের পুষ্টিবিদ ইতি খন্দকার নিজের তারুণ্য ধরে রাখতে যে অভ্যাসগুলো মেনে চলতে হবে তার পরামর্শ দিয়েছেন।

মন খুলে হাসুন

মন খুলে হাসতে পারা বড় গুণ। হাসি শরীরকে চাঙা রাখে। বিষণ্ণতা দূর করে। গবেষকেরা গবেষণা করে দেখেছেন, যারা হাসতে পারে, তারা অন্যদের তুলনায় তরুণ হয়। তাই বিষণ্ণতা ভুলে হাসতে শিখুন। এতে ত্বকে উজ্জ্বল আভা ফুটে উঠবে।

ময়েশ্চারাইজার ব্যবহার

ত্বকের তারুণ্য ধরে রাখতে ময়েশ্চারাইজার ব্যবহারের বিকল্প নেই। অবশ্যই ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার কিনবেন। ত্বকে সাবান ব্যবহার না করে শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। এতে ত্বক কোমল থাকে।

খেতে হবে আঙুর

ত্বকে তারুণ্য ধরে রাখতে ফাস্টফুড ও তৈলাক্ত খাবার না খেয়ে ফল খেতে হবে। বিশেষ করে আঙুর খাবেন। আঙুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ত্বক ভালো রাখবে। ত্বকের আর্দ্রতা ধরে রাখবে। বাড়াবে ত্বকের উজ্জ্বলতা।

তৈলাক্ত মাছ

যাঁরা ত্বক সুস্থ ও সুন্দর রাখতে চান, তাঁরা অবশ্যই তৈলাক্ত মাছ খাবেন। মাছের তেল শরীরের জন্য উপকারী। মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা ত্বক ভালো রাখে। স্যামন, রুই, কাতল, মলা, ঢেলাসহ যেকোনো দেশি ও বিদেশি মাছ খেতে পারেন।

খেতে হবে রঙিন শাকসবজি

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে মাল্টিভিটামিনের জুড়ি নেই। আর মাল্টিভিটামিন পেতে রঙিন শাকসবজি খেতে হবে। ত্বকের জন্য পালংশাক যেমন উপকারী, তেমনি টমেটোও উপকারী। এগুলোতে থাকা লাইকোপেন ও অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্য ভালো রাখে। সেই সঙ্গে ত্বককে তরুণ রাখে।

লবণ ও চিনিকে ‘না’

লবণ ও চিনি হলো হোয়াইট পয়জন। এগুলো শরীরের ক্ষতি করে। ত্বককে বুড়িয়ে দেয়। ওজন বাড়িয়ে দেয়। অতিরিক্ত চিনি খেলে ব্রণের প্রকোপ বাড়ে। তাই তারুণ্য ধরে রাখতে লবণ ও চিনি পরিমিত পরিমাণে গ্রহণ করুন।

শরীরচর্চা

গবেষণা বলছে, নিয়মিত শরীরচর্চা করলে ত্বকের বয়স কমে। অর্থাৎ, শরীরচর্চা আপনাকে তরুণ করবে। ব্যায়াম বা শরীরচর্চা করলে দুশ্চিন্তামুক্ত থাকা যায়, ঘুম ভালো হয়। আর ঘুম ভালো হলে মনও ভালো থাকে।

লিখেছেন: রিক্তা রিচি, ঢাকা।

Loading...