ডেঙ্গু মোকাবিলায় সারা দেশে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি

ভয়াবহ ডেঙ্গু মোবাবিলায় শুধু ঢাকা নয়, সারা দেশে মশার প্রতিটি জন্ম ও আবাস্থল ধ্বংস করার পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় জাদুঘরের সামনে ভয়াবহ ডেঙ্গু মোকাবিলায় শুধু ঢাকা নয়, সারা দেশের মশার প্রতিটি জন্ম ও আবাসস্থল ধ্বংস করার পাশাপশি সকল স্থানীয় সরকার-পৌরসভা-ইউনিয়ন-ওয়ার্ড-জনস্বাস্থ্য-শিক্ষা-সংস্কতি-ক্রিড়া-শিল্প-ব্যবসা-নির্মাণ-সামাজিক প্রতিষ্ঠান; সাংসদ-জননেতা ও নাগরিককে জরুরি পরিচ্ছন্নতা কাজে যুক্ত করার দাবিতে আয়োজিত এক গণ সমাবেশ এ দাবি জানানো হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট, জনগণের স্বাস্থ্য আন্দোলন (পিএইচএম-বাংলাদেশ), বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, নাগরিক উদ্যোগ, বিপিআই, ডব্লিউবিবি ট্রাষ্ট, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, সুন্দর জীবন, হেরিটেজ ক্রিয়েটিভ কাউন্সিল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, তরুপল্লব, সিডিপি, পুরাতন ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরাম, আদি ঢাকাবাসী ফোরাম, ঢাকা যুব ফাউন্ডেশন, পরিবেশ রক্ষা এখনই, পুরাণ ঢাকা নাগরিক উদ্যোগ ও গ্রীণভয়েস এর যৌথ উদ্যোগে এই সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, রাজধানী ও সারাদেশে ভয়বহ রুপ নিয়েছে ডেঙ্গু। হাসপাতালের ডেঙ্গু রোগীর ভিড় বাড়ছে। পত্রিকায় প্রকাশিত খবরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন ১,৫৯৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এরমধ্যে ঢাকা শহরে রয়েছে ৭৬১ জন। 

স্বাস্থ্য অধিদফতর বলছে, ডেঙ্গুতে এ পর্যন্ত এবার মারা গেছে ৪৭ জন। কিন্তু বেসরকারি হিসবে এর সংখ্যা প্রায় তিনগুণ। বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৬,১৪৭ জন। এর মধ্যে ঢাকা বিভাগে রয়েছে ৩,৩৩২ জন। এখন পর্যন্ত সারা দেশে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৫৯,৫৯২।

বক্তারা দাবি জানিয়ে বলেন, এ অবস্থা মোকাবিলায় দ্রুত ভালো ওষুধ আমদানি করে মশা নিধন করুন। জলধারায় মশা খেকো মাছ ছাড়ার ব্যবস্থা নিন। শুধুমাত্র রাজধানীতে নয়, সারাদেশের সকল নির্বাচিত জনপ্রতিনিধিদের মশা নিধনে যুক্ত হতে বাধ্য করুন। সেইসঙ্গে সকল সাধারণ মানুষকে এই বিষয়ে ব্যাপক সচেতন হতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন- বাপা’র সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, পিএইচএম-বাংলাদেশ-এর সমন্বয়ক আমিনুর রসুল, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি’র পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহম্মেদ কামরুজ্জামান মজুমদার, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এর প্রধান নির্বাহী ইবনুল সাঈদ রানা ও প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ রাফেয়া আবেদীন প্রমুখ।

Loading...