Ultimate magazine theme for WordPress.

হিমেল হাওয়া আর কুয়াশার দিন

পৌষের আজ কত তারিখ? ২৭? হ্যাঁ ২৭ই তো! পুরো হাউমাউ করে কেঁদে দেওয়ার মতো অবস্থা! কুয়াশার রাজত্ব বৃদ্ধি পেলেও তীব্র শীত থেকে খানিকটা মুক্তি মিলছে। উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা রয়েছে ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। কয়েকটি অঞ্চলে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমলেও এখনই শৈত্যপ্রবাহে কাবু হওয়ার সম্ভাবনা নেই।

শুক্রবার রাতে যারা শীতের পোশাক গায়ে ঘুমিয়েছেন গরমে অতিষ্ঠ হয়ে নিশ্চয় ভেবেছেন এটা কী আসলেই শীত ঋতু? গত তিনদিন ছিল মেঘলা আকাশ, বিষণ্ন প্রকৃতি। শীতের হাওয়ারা একটু উস্কানিও দিয়েছিল। শনিবার আবহাওয়া তাই শুষ্ক থাকছে। তবে সকালের দিকে প্রকৃতি থাকবে কুয়াশাচ্ছন্ন। যদিও বৃষ্টির কোনো সম্ভাবনাই নেই।

অ্যাকুয়াওয়েদার জানাচ্ছে,  আগামী এক সপ্তাহ বৃষ্টির দেখা মিলবে না। হিমেল হাওয়া আর দাপুটে কুয়াশার রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৪ ডিগ্রি থাকলেও দিনে সেটি গিয়ে দাঁড়ায় ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা, গত ২৪ ঘণ্টায় ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়াবিদ আব্দুল কুদ্দস জানান, আজ মধ্যরাত থেকে আগামীকাল দুপুর পর্যন্ত ঘন কুয়াশা পড়তে পারে। এ কারণে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে আসবে। যার ফলে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে সামনের পথচারী ও বিপরীত দিক থেকে আসা যানবাহন সম্পর্কে ধারণা পাওয়া যায় না ফলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। এমতাবস্থায়, মহাসড়কে চলাচলরত যানবাহনের চালকদের কুয়াশাচ্ছন্ন রাস্তায় ফগলাইট ব্যবহার ও গতিসীমা সীমিত রেখে অধিক সতর্কতা অবলম্বন করতে হবে।

চলতি মাস ধরে তীব্র শীত অনুভূত হবে। মাঝে মাঝে শৈত্যপ্রবাহ বয়ে যাবে। যেহেতু আজ তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের সামান্য উপরে। এই কারণে মৃদু শৈত্যপ্রবাহ বলা যাবে না।

Leave A Reply

Your email address will not be published.