Ultimate magazine theme for WordPress.

শেষ দিনে ভিড় কম কমলাপুরে

ঈদের অগ্রিম টিকিট বিক্রির সিডিউল অনুযায়ী শুক্রবার (২ আগস্ট) বিক্রি হচ্ছে ১১ আগস্টের টিকিট। টিকিট বিক্রি শুরু হয়েছে সকাল ৯টায়। তবে আজ গত কয়েক দিনের তুলনায় টিকিট প্রত্যাশীদের ভিড় কম দেখা গেছে।

যাত্রীদের সুবিধার্থে এবারও কমলাপুর স্টেশন ছাড়াও বিমানবন্দর, বনানী, তেজগাঁও এবং ফুলবাড়িয়া স্টেশন থেকে ট্রেনের অগ্রিম টিকিট দেয়া হচ্ছে।

জানা গেছে, এসি টিকিট প্রত্যাশীরা কাউন্টারের সামনে অবস্থান নেন গত রাত থেকেই। যদিও গত কয়েকদিনের চেয়ে আজ কমলাপুরে টিকিট প্রত্যাশীদের ভিড় তুলনামূলক কম। তবে প্রতিটি কাউন্টারে ধীর গতিতে টিকিট বিক্রি হচ্ছে বলে অভিযোগ টিকিট প্রত্যাশীদের।

বনলতা এক্সপ্রেসের টিকিটের জন্য গত রাতে লাইনে দাঁড়িয়েছিলেন জিল্লুর রহমান নামের এক টিকিট প্রত্যাশী। তিনি বলেন, গত রাতে লাইনে দাঁড়িয়েছি এসি টিকিটের জন্য। কিন্তু কী বলবো এতো দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও এসি টিকিট পেলাম না। ঈদের সময় যাত্রা খুবই ভোগান্তিকর তবুও বাধ্য হয়েই যেতে হয়। যেহেতু পরিবার পরিজন নিয়ে বাড়ি যাবো তাই এসি টিকিটের প্রয়োজনীতা থেকেই দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েছিলাম। কিন্তু আমার সিরিয়াল আসতে আসতেই এসি টিকিট শেষ হয়ে গেছে বলে জানানো হলো।

কাউন্টারে ধীর গতি

কমলাপুরে প্রতিটি কাউন্টারের সামনে টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন। এ লাইনে কেউ এসে দাঁড়িয়েছে গতকাল সন্ধ্যায়, কেউবা রাতে। আর লাইনের শেষ অংশের দিকে যারা আছেন তারা দাঁড়িয়েছেন ভোরে অথবা টিকিট বিক্রি শুরুর কিছু আগে। সব মিলিয়ে প্রতিটি কাউন্টারে টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন তৈরি হয়েছে। যদিও অন্যদিনের তুলনায় আজ টিকিট প্রত্যাশীদের ভিড় কম কমলাপুরে।

একতা এক্সপ্রেসের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়েছেন বেসরকারি চাকরিজীবি মকিদুর রহমান। তিনি বলেন, আমাদের এই দীর্ঘ অপেক্ষার যেন কোনো দামই নেই। প্রতিটি মানুষ গত রাত থেকে লাইনে দাঁড়িয়ে ক্লান্ত বিরক্ত। সকাল ৯টায় টিকিট বিক্রি শুরু হলেও কাউন্টারে যারা আছেন তারা খুব ধীর গতিতে টিকিট দিচ্ছে। একজনকে টিকিট দিতেই তারা অনেক বেশি সময় নিচ্ছেন।

নীলসাগর ট্রেনের টিকিটের জন্য লাইনে দাঁড়ানো হায়দার হোসেন বলেন, একজন মানুষকে টিকিট দিতে যদি তারা এত সময় নেয় তবে অন্যরা টিকিট হাতে পেতে সন্ধ্যা হয়ে যাবে। আসলে রেলওয়ের উচিত যারা কম্পিউটার ভালোভাবে বোঝে, এক্সপার্ট তাদের নিয়োগ দেয়া। কারণ এখন যারা টিকিট বিক্রি করছেন তারা অধিকাংশই আগের মানুষ তারা দ্রুততার সঙ্গে কম্পিউটার অপারেট করে টিকিট প্রিন্ট করতে পারছে না। যে কারণে একজনকে টিকিট দিতে অনেক সময় লাগছে।

টিকিট বিক্রির সার্বিক বিষয়ে কমলাপুর স্টেশনের ম্যানেজার আমিনুল হক বলেনে, প্রতিটি লাইনে মানুষ সুশৃংখলভাবে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন। ট্রেনের অগ্রিম টিকিট বিক্রিতে যেন অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে সে লক্ষ্যে আইন-শৃংখলা বাহিনীসহ রেলওয়ের নিজস্ব বাহিনী তৎপর রয়েছে। কাউন্টারে যতক্ষণ টিকিট থাকবে ততক্ষণ যাত্রীরা পাবেন।

ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ আগস্ট দেয়া হবে ১৪ আগস্টের টিকিট, ৬ আগস্ট ১৫ আগস্টের, ৭ আগস্ট ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের ট্রেনের অগ্রিম ফিরতি টিকিট দেয়া হবে। রেলে প্রতিদিন দুই লাখ ৭৭ হাজার মানুষ চলাচল করলেও ঈদের সময় তা বেড়ে প্রায় চার লাখে দাঁড়াবে।

অন্যদিকে ঈদের ১০ দিন আগে এবং ঈদের পর ১০ দিন পর্যন্ত ট্রেনে ভিআইপিদের জন্য সেলুন সংযোজন করা হবে না। এছাড়া আগামী ১১ ও ১৪ আগস্ট ঢাকা-কলকাতা-ঢাকার মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না। ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা মেটানোর জন্য এক হাজার ৪৩৭টি যাত্রীবাহী কোচ সার্ভিসে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Leave A Reply

Your email address will not be published.