Ultimate magazine theme for WordPress.

রাত ৮টা পর্যন্ত কাজ করবেন ডিএনসিসি কর্মকর্তা-কর্মচারীরা

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কর্মকর্তা-কর্মচারীকে প্রতিদিন রাত  টা পর্যন্ত নিজ নিজ কর্মস্থলে থেকে দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়েছে।

ডিএনসিসির সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া স্বাক্ষরিত সম্প্রতি এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়। ডিএনসিসির প্রধান কার্যালয়, আঞ্চলিক কার্যালয় এবং ওয়ার্ড পর্যায়ের কার্যালয়ে কর্মরত সব কর্মকর্তা, কর্মচারী এবং কর্মীদের উদ্দেশ্যে এই আদেশ জারি করা হয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এছাড়া মশক কর্মীদের সঙ্গে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ডিভাইস যুক্ত করে দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আগামী সোমবার( ৫ আগস্ট) থেকে ডিএনসিসির বেশিরভাগ কর্মীদের সাথে এই জিপিএস ডিভাইস যুক্ত করা থাকবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) মশা নিধনে নতুন ওষুধের মাঠপর্যায়ে পরীক্ষা চালিয়েছে। শুক্রবার (২ আগস্ট) নগর ভবনের মূলফটকের সামনে তিনটি খাঁচার প্রতিটিতে ৫০টি করে মশা রেখে এ পরীক্ষা চালানো হয়। ৩০ মিনিটের পরীক্ষা শেষে প্রথম খাঁচায় ২২ শতাংশ, ২৬ শতাংশ এবং ১৮ শতাংশ মশা ভূপাতিত হয়েছে। খাঁচা থেকে ৩ ফুট দূরত্ব থেকে ফগার মেশিন কাধে নিয়ে সিটি করপোরেশনের মশক নিধনকর্মী খাঁচার দিকে ওষুধ ছেটায়।

নতুন এই মশার ওষুধে ৩০ মিনিট পরীক্ষা শেষে সর্বোচ্চ ২৬ শতাংশ মশা ভূপাতিত হয়। নির্দিষ্ট সময় শেষে মাঠপর্যায়ে ওষুধের গুণগত মানের বিষয়ে সিদ্ধান্ত নিবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

প্রসঙ্গত, সম্প্রতি নির্মাণাধীন ভবণ গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান পরিচালনা শুরু করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) হটলাইন ০৯৬১১০০০৯৯৯ নম্বর চালু আছে, এখানে নাগরিকরা ফোন করলে স্বাস্থ্যকর্মীরা সেই নাগরিকের বাসায় চলে যাবেন। এছাড়া ৬৭টি মেডিকেল টিম গঠন করেছে। বিভিন্ন এলাকায় ৪৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা অবস্থান করছেন।

অন্যদিকে নগরবাসীদেরকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সংক্রান্ত পরামর্শ প্রদানের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) গুলশানস্থ নগর ভবনে একটি কল সেন্টার চালু করেছে। কল সেন্টারটির নম্বর হচ্ছে ০১৯৩২-৬৬৫৫৪৪। এই নম্বরে যেকেউ ফোন করে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারবেন। ডিএনসিসির কল সেন্টারটিতে দিন-রাত ২৪ ঘণ্টা চিকিৎসকগণ ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে পরামর্শ প্রদান করছে।

Leave A Reply

Your email address will not be published.