Ultimate magazine theme for WordPress.

রাতে থাকবো কোথায় বলতে পারেন?

রাজধানীর মিরপুরের রূপনগরে ‘ত’ ব্লকের বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে কয়েকশ’ বাড়ি পুড়ে ছারখার হয়ে গেছে। বুধবার সকাল পৌনে ১০টার দিকে এ আগুন লাগে। প্রায় পৌনে ৩ ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট বেলা সাড়ে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে এনেছে।

আগুনে সব হারিয়ে নিস্তব্ধ বস্তিবাসি। পুড়ে ছাই টিন আর কয়লায় খুঁজছে নিজের মায়ায় জড়ানো স্মৃতি। কিছুই নেই জেনেও অবাক প্রাণে চেয়ে রয়েছে স্মৃতি জড়ানো বস্তির ঘড়গুলোর দিকে। কেউ বাসাবাড়িতে কাজ করে, কেউবা দিনমজুর, কেউবা রিকসা চালিয়ে এই ছোট ঘরে জীবনের সব আনন্দ ভাগাভাগি করে রাত কাটাতো। এখন সেটিও নিয়ে গেলো আগুন।

এখানে চেয়ে চেয়ে কি দেখছেন আপনারা আপনাদের তো কিছুই নেই? এমন প্রশ্নে তারা বলেন, বাবারে যার যায় সেই বোঝে কি যে জ্বালা। আমাদের তো কিছুই নেই। রাতে থাকবো কোথায় বলতে পারেন?

বুধবার সরেজমিন রূপনগর আগুনে পোড়া বস্ততিতে গিয়ে মিলে এমন চিত্র।

এর আগে সকাল পৌনে ১০টার দিকে এ আগুন লাগে। প্রথম দিকে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ শুরু করলেও আগুনের ভয়াবহতা বেশি হওয়ায় পরবর্তীতে ১৬টি ইউনিট কাজ করে। পরে আরো ৯টি ইউনিট এর সঙ্গে যুক্ত হয়ে মোট ২৫টি ইউনিট কাজ করে।
ফায়ার অ্যান্ড সিভিল ডিফেন্সের ডিউটি অফিসার রাসেল শিকদার ডেইলি বাংলাদেশকে বলেন, আগুনের তীব্রতা এত বেশি ছিল যে আমাদের কর্মীদের হিমশিম খেতে হয়। এখানে সব পুড়ে ছাই হয়ে গেছে। আশেপাশের কয়েকটি ভবনেও আগুন লেগে যায়। প্রাথমিকভাবে প্রাণহানির খবর জানা যায়নি। পাওয়া যায়নি অগ্নিকাণ্ডের কারণ।

এর আগে, গত বছরের ১৬ আগস্ট রূপনগর থানাধীন চলন্তিকা মোড় এলাকায় একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় ওই বস্তির দুই হাজারের বেশি ঘরের প্রায় সবগুলোই পুড়ে যায়। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট ৩ ঘণ্টা কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

Leave A Reply

Your email address will not be published.