Ultimate magazine theme for WordPress.

বরিশাল বিভাগে প্রবাসী বাঙালির সংখ্যা ৩০২০৭৮

বরিশাল ও দক্ষিণাঞ্চলসহ সারাদেশের উন্নয়নে বর্তমান সময়ে প্রচুর অবদান রাখছেন প্রবাসী বাঙালিরা। প্রবাসীদের দেশে পাঠানো বৈদেশিক মুদ্রা আমাদের জীবনযাত্রার মানকে করছে উন্নত। সেদিক থেকে পিছিয়ে নেই নদী বিধৌত বরিশালের মানুষ। কৃষি প্রধান বরিশালে নানা স্তরের মানুষের মধ্যথেকে কর্মসংস্থানের খোঁজে গত ১১ বছরে বিদেশে গমন করেছেন অনেকেই। আর এসব প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা বরিশালের গ্রামীণ অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে।

বরিশাল জেলা কর্মসংস্থান এবং জনশক্তি অফিসের তথ্যমতে, বরিশাল বিভাগে ২০০৮ সালের জানুয়ারি মাস থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত মোট ৩ লাখ ২ হাজার ৭৮ জন প্রবাসী রয়েছেন। যার মধ্যে পুরুষের সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৫৬০ জন এবং নারীর সংখ্যা ৬০ হাজার ৫১৮ জন।

সূত্রমতে, নারী ও পুরুষ উভয়ের সমন্বয়ে বরিশাল জেলায় প্রবাসীর সংখ্যা সবচেয়ে বেশি ৯৮ হাজার ২৭২ জন এবং ঝালকাঠি জেলায় সবচেয়ে কম ২৭ হাজার ৪৮৫ জন। এছাড়া পটুয়াখালী জেলায় ৩০ হাজার ৭৮৭ জন, ভোলায় ৬৭ হাজার ৯৮০ জন, পিরোজপুরে ৪৩ হাজার ৫২৯ জন এবং বরগুনা জেলায় ৩৪ হাজার ২৫ জন প্রবাসী রয়েছেন।

সূত্রে আরও জানা গেছে, বরিশাল জেলায় পুরুষ প্রবাসীর সংখ্যা ৭৭ হাজার ৬৬০ জন, পটুয়াখালীতে ২০ হাজার ৩৫৫ জন, ভোলায় ৬১ হাজার ৪৯৫ জন, পিরোজপুরে ৩৬ হাজার ৬৮২ জন, বরগুনায় ২৩ হাজার ৭৮৯জন ও ঝালকাঠি জেলায় পুরুষ প্রবাসীর সংখ্যা ২১ হাজার ৫৭৯ জন। এদিকে বরিশাল জেলায় নারী প্রবাসীর সংখ্যা ২০ হাজার ৬১২ জন, পটুয়াখালীতে ১০ হাজার ৪৩৩ জন, ভোলায় ৬ হাজার ৪৮৩ জন, পিরোজপুরে ৬ হাজার ৮৪৭ জন, বরগুনায় ১০ হাজার ২৩৭ জন ও ঝালকাঠি জেলায় নারী প্রবাসীর সংখ্যা ৫ হাজার ৯০৬ জন।

তথ্যমতে, বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থানের উদ্দেশে বরিশাল বিভাগ থেকে ২০১৯ সালে বিদেশ গমন করেছেন ২৫ হাজার ৯৪৫ জন। এরমধ্যে পুরুষের সংখ্যা ১৮ হাজার ২২০জন এবং নারীর সংখ্যা ৭ হাজার ৭২৫ জন। এরমধ্যে পুরুষ-মহিলা উভয়ের সমন্বয়ে চলতি বছরের জানুয়ারি মাসে বরিশাল জেলা থেকে বিদেশ গমনকারীর সংখ্যা সবচেয়ে বেশি ৭ হাজার ৫৬১ জন এবং ঝালকাঠি জেলায় সবচাইতে কম ২ হাজার ৪২৬জন। এছায়া পটুয়াখালীতে ২ হাজার ৮৯০ জন, ভোলায় ৪ হাজার ৮৫৪ জন, পিরোজপুরে ৪ হাজার ৪০৭ জন ও বরগুনা জেলায় ৩ হাজার ৮০৭ জন বিদেশ গমন করেছেন।

জেলা কর্মসংস্থান এবং জনশক্তি অফিসের সহকারী পরিচালক একেএম সাহাবুদ্দিন আহমেদ বলেন, বরিশালে আবেদনের পরিপ্রেক্ষিতে বছরে গড়ে প্রায় পাঁচ হাজারের বেশি লোক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশ গমন করছেন। তিনি আরও বলেন, প্রবাসীদের মধ্যে বরিশাল বিভাগের প্রায় ৭০ ভাগ মানুষ মধ্যপ্রাচ্যে (সৌদি আরব) বেশি অবস্থান করছেন। এছাড়া মালয়েশিয়া, ওমান, কুয়েত, কাতার, সিঙ্গাপুর, বাহারাইন, মালদ্বীপ এবং জর্ডানে বরিশালের প্রবাসী মানুষের অবস্থান ভালো। তবে ইটালি, লন্ডন, আমেরিকা এবং ইংল্যান্ডে বরিশালের প্রবাসী মানুষের অবস্থান কম।

Leave A Reply

Your email address will not be published.