Ultimate magazine theme for WordPress.

প্রবল স্রোতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

গত কয়েক দিন ধরে নদীতে পানি বৃদ্ধি ও প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি চলাচল মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় ঘাটের পন্টুন পানি লেভেল থেকে উপরে উঠানো হচ্ছে।  

ফেরি সংঙ্কট এবং ফেরিগুলো বেশ পুরোনো হওয়ায় স্রোতের বিপরীতে চলাচল করতে স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুন সময় লাগছে। ফলে পাটুরিয়া ঘাটে তিন শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারের অপেক্ষায় রয়েছে। এতে চরম দুর্ভোগে পরেছে যাত্রী ও চালকরা। 

অন্যদিকে, যাত্রীবাহী দুরপাল্লার বাসগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে আগে পার করা হলেও তাদের র্দীঘ সময় ঘাটে বসে থেকে পার হতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাটের মেরিন বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মো. আব্দুস সোবাহান জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদীতে দ্রুত পানি বৃদ্ধি ও প্রবল  স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এছাড়া স্রোত ফেরিকে মুল চ্যানেল থেকে দুই-তিন কিলোমিটার ভাঁটিতে নিয়ে যাচ্ছে। এতে করে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি সময় লাগছে। 

এ কারণে ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে। এছাড়া কয়েকটি ফেরি বেশ পুরোনো হওয়ার কারণে ভরা নদীতে স্রোত ঠেলে চলতে গিয়ে মাঝে মাঝে বিকল হয়ে পরছে। ফলে ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। 

এ নৌ-রুটে ছোট বড় ১৫টি ফেরি মধ্যে ১২টি চলাচল করছে বাকি তিনটি ফেরি ঘাটের ভাসমান কারখানায় সাময়িক মেরামতে আছে বলেও জানান তিনি। 

Leave A Reply

Your email address will not be published.