Ultimate magazine theme for WordPress.

দুই মাস ঘণ্টায় ১০ কি.মি. গতিবেগে ট্রেন চলাচলের সিদ্ধান্ত

গত কয়েক দিনের ভারি বর্ষণে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পুংলি রেল সেতুর উত্তর পাশের অ্যাপ্রোচ অংশ দেবে গেছে। এতে ব্যাহত হচ্ছে রেল যোগাযোগ। শুক্রবার সকাল থেকে দেবে যাওয়া ওই অ্যাপ্রোচ অংশ মেরামতের কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। দুর্ঘটনা এড়াতে সেতুটি দিয়ে ধীরগতিতে ট্রেন চলাচল করছে। আগামী ৬০ দিন পুংলি রেল সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ১০ কিলোমিটার গতিবেগে ট্রেন চলাচলের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয়রা জনান, পুংলি রেল সেতুর ওই অ্যাপ্রোচ অংশটি ঝুঁকিপূর্ণ হওয়ায় দীর্ঘ একমাস ধরে সংস্কার কাজ করছে কর্তৃপক্ষ। সংস্কার কাজের মাঝেই কয়েক দিনের টানা বর্ষণে সেতুটির ওই অ্যাপ্রোচ অংশ দেবে যায়। এর ফলে সেতুটি ট্রেন চলাচলের জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

tangail-train-1

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশন মাস্টার সাইফুল ইসলাম জানান, ভারি বর্ষণের কারণে সেতুর নিচের মাটি সরে গেছে। আর এতে সাবধানতার জন্য ওই সেতুর ওপর দিয়ে ১০ কিলোমিটার গতিতে রেল পারাপারের নির্দেশ দেয়া হয়েছে। ওই অংশে চলাচল স্বাভাবিক রাখতে কাজ করা হচ্ছে। এতে ট্রেন চলাচলে কিছুটা ব্যাহত হচ্ছে। আশা করছি দ্রুতই এর মেরামত কাজ শেষ হবে।

উল্লেখ্য, ২০১৭ সালে ২০ আগস্ট এই রেল সেতুটির দক্ষিণ পাশে অ্যাপ্রোচ অংশে ৩০ মিটার ধসে যায়। এ সময় স্থানীয়দের সতর্কতা ও তৎপরতায় ঢাকাগামী নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। সংস্কার কাজ শেষে প্রায় ৩৬ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন যোগাযোগ শুরু হয়েছিল।

Leave A Reply

Your email address will not be published.