Ultimate magazine theme for WordPress.

চলে গেলেন ক্রিকেটে নিবেদিত প্রাণ রেজা-ই-করিম

ক্রিকেট তখন বাংলাদেশের জনপ্রিয় কোনো খেলা ছিল না, ছিল না দেশের ক্রিকেটের কোনো প্রাতিষ্ঠানিক রূপও। সেই সময় যারা ক্রিকেটকে নিয়ে অক্লান্ত পরিশ্রম করে গেছেন, ক্রিকেটের জন্য নানা রকমের ত্যাগ স্বীকার করেছেন তাদের মধ্যে সবচেয়ে বড় ও আলোচিত নামটি রেজা-ই-করিম। বাংলাদেশের ক্রিকেটের শুরুর দিকের এই সংগঠক চলে গেলেন না ফেরার দেশে।

রবিবার (২২ মার্চ) ভোরে ৮২ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম কার্যনির্বাহী সম্পাদক ও সাবেক সাধারণ সম্পাদক রেজা-ই-করিম। বাংলাদেশের ক্রিকেটের প্রারম্ভিক দিনগুলোর কাণ্ডারি বেশ কিছু দিন থেকেই ভুগছিলেন ক্যান্সারসহ নানা শারীরিক জটিলতায়।

ক্রিকেটে নিবেদিত প্রাণ এই সংগঠকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এদিন দুপুরে রাজধানীর মনিপুরি পাড়ায় স্থানীয় মসজিদে জানাজার পর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশের ক্রিকেটকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার পথিকৃৎদের মধ্যে সবচেয়ে বড় কারিগর ছিলেন রেজা-ই-করিম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম গঠনতন্ত্রের খসড়া করেছিলেন তিনি (তখন বাংলাদেশ ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড নামে পরিচিত ছিল)।

বাংলাদেশের আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়ার পেছনেও আছে রেজা-ই-করিমের গুরুত্বপূর্ণ অবদান। ১৯৭৭ সালে বিখ্যাত মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) বাংলাদেশ সফর করেছিল। এমসিসিকে সফরে রাজি করাতে সেরা ভূমিকাটা রেখেছিলেন রেজা-ই-করিম। এরপর এমসিসির সুপারিশের ভিত্তিতে একই বছর আইসিসির সহযোগী সদস্যপদ পেয়েছিল বাংলাদেশ।

Leave A Reply

Your email address will not be published.