Ultimate magazine theme for WordPress.

অ্যাশেজ থেকেই চালু হচ্ছে নতুন নিয়ম

মাথায় আঘাত পেলে বদলি খেলোয়াড় নামানোর আলোচনা বেশ কয়েক বছর ধরেই চলছে। ২০১৪ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ার টেস্ট ওপেনার ফিলিপ হিউজ শেফিল্ড শিল্ডে ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পেয়ে মারা যান। ঘটনাটি এমন এক সময়ে ঘটেছিল যখন বিশ্ব ক্রীড়াঙ্গনেও খেলোয়াড়দের মাথায় আঘাত পাওয়ার স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে সচেতন হয়ে উঠেছিল।

২০১৬-১৭ মৌসুমে ছেলে ও মেয়েদের ঘরোয়া ক্রিকেটে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর নিয়ম চালু করে অস্ট্রেলিয়া। তবে শেফিল্ড শিল্ডে এ নিয়ম চালুর জন্য তাদের আইসিসির অনুমতি পাওয়ার অপেক্ষা করতে হয়েছে ২০১৭ সালের মে মাস পর্যন্ত।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটেও মাথায় আঘাত পেলে বদলি খেলোয়াড় নামানোর নিয়ম চালুর কথা ভাবছে আইসিসি। সামনের অ্যাশেজ সিরিজেই নিয়মটির প্রতিফলন ঘটতে পারে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ঐতিহ্যবাহী এ টেস্ট সিরিজ শুরু হবে ১ আগস্ট থেকে।

লন্ডনে চলছে আইসিসির বার্ষিক সম্মেলন। এ সভার আলোচ্যসূচিতে রয়েছে মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি নামানোর বিষয়টি। ক্রিকইনফোর খবর, নিয়মটি পাস করে দ্রুতই তা মাঠে কার্যকর করা হবে। তাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সব কটি ম্যাচেই এ ব্যবস্থা থাকবে। এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে শুরু হচ্ছে ২০১৯-২০২১ মেয়াদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

Leave A Reply

Your email address will not be published.