করোনায় ছুটি ঘোষণা, যুক্তরাষ্ট্রের কোটি কোটি শিশু স্কুল ছেড়ে বাড়িতে

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে কয়েক হাজার স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান এক বছর বন্ধ থাকতে পারে। এ কারণে এক বছরে কোটি কোটি শিশু স্কুলে ফিরবে না।
তাদের বাড়িতে থাকতে হবে। অপরদিকে লাতিন আমেরিকার সব দেশে স্কুল বন্ধ করায় সাড়ে আট কোটি শিশু অনিশ্চয়তার মধ্যে পড়েছে। খবর এএফপির।
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অভিভাবকদের উদ্বেগ ও উৎকণ্ঠা লাঘবে যুক্তরাষ্ট্রের অধিকাংশ স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ৯৮ হাজার ২৭৭টি পাবলিক স্কুলের পাঁচ কোটি ৮০ লাখ শিশু প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।
দেশটির অনেক বেসরকারি (প্রাইভেট) স্কুলও বন্ধ করে দেয়া হয়েছে। দেশটির প্রায় ৬০ শতাংশ শিশু কোনো না কোনোভাবে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।
স্কুল বন্ধ করে দেয়ায় শুধু ক্যালিফোর্নিয়ার ৬০ লাখের বেশি শিশু বর্তমান শিক্ষাবর্ষে আর স্কুলে ফিরতে পারবে না। মঙ্গলবার অভিভাবকদের উদ্দেশে ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম বলেন, করোনা মহামারীর কারণে স্কুল বন্ধের সময় দীর্ঘ হতে পারে।

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় রাজ্যের ৯৮ দশমিক ৮ ভাগ স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট জেলার স্কুলও শিগগিরই বন্ধ করে দেয়া হবে। পরিস্থিতি ভয়ানক উল্লেখ করে নিউসম আরও বলেন, গ্রীষ্মের ছুটির আগে স্কুল আর খোলা যাবে বলে মনে হয় না।
তিনি আরও বলেন, অনলাইনভিত্তিক শিক্ষাব্যবস্থা চালুর জন্য জরুরি অর্থ বরাদ্দ দেয়া হচ্ছে। অভাবী পরিবারের শিক্ষার্থীদের খাবারের ব্যবস্থাও করা হবে। এখন পর্যন্ত করোনায় ক্যালিফোর্নিয়ায় ৪৭০ জন আক্রান্ত এবং ১২ জন মারা গেছে। এদিকে আগামী ২০ এপ্রিল পর্যন্ত নিউইয়র্কের সব স্কুল বন্ধ করা হয়েছে।

Loading...