এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে ৩ বিষয়ে

এসএসসি-এইচএসসি পরীক্ষা নেওয়া হবে তিন বিষয়ে হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম। মূলত করোনাভাইরাস মহামারীর কারনে এবছর বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপে ৩টি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি ও এইচএসসির পরীক্ষা নেওয়া হবে। তাছাড়া  প্রতিটি বিষয়ে নম্বর কমিয়ে ও পরীক্ষার সময় কমিয়ে এনে যথাবিধি স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাগুলো নেওয়া হবে। এছাড়া আবশ্যিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না বলে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের ক্ষেত্রে জেএসসি ও এসএসসির নম্বরের ভিত্তিতে আবশ্যিক এবং চতুর্থ বিষয়ের নম্বর যোগ করে ফল প্রকাশ করা হবে।

গত সোমবার এক জরুরি বিজ্ঞপ্তিতে অধ্যাপক এস এম আমিরুল ইসলাম (ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক) এ তথ্য জানান। উল্লেখ্য যে, একই তথ্য শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি গত ১৫ জুলাই এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন।

“আমরা সংক্ষিপ্ত পরিসরে ৩টি নৈর্বাচনিক বিষয়ে মধ্য নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেওয়ার চেষ্টা করব। সেটা সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।”  এমনটাই  জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। 

এদিকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “চতুর্থ বিষয়ের নম্বর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২১ এর ফল দেওয়া হবে। এ ক্ষেত্রে উচ্চশিক্ষার ভর্তিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। এই মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের কোনো সুযোগ নেই। সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার অনুরোধ জানানো হলো।”

সম্পাদনা: আরিফুল ইসলাম লিখন।

 

Loading...