এক বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত ইউক্রেন থেকে

ইউক্রেণে রুশ আগ্রাসনের মধ্যে থেকে এক বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত। শুক্রবার (৪ মার্চ) নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। ভারত ‘অপারেশন গঙ্গা’ নামে চলমান উদ্ধার অভিযানের অধীনে ইউক্রেন থেকে ওই বাংলাদেশিকে উদ্ধার করেছে।

 

সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ইউক্রেন থেকে ভারতীয়দের বের করে আনার জন্য ভারতের চলমান মিশনের অংশ হিসেবে একজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে।

 

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ১৬টি ফ্লাইটে ইউক্রেন ছেড়ে আসা অধিকাংশ ভারতীয়কে দেশে ফেরানো হবে। ভারতীয়দের ফিরিয়ে আনার চাপ কমে যাওয়ায় এখন অন্য দেশের নাগরিকদেরও উদ্ধার করা সম্ভব হবে।

 

উদ্ধার করা বাংলাদেশি শিক্ষার্থী বলে ধারণা করা হচ্ছে। তবে তাৎক্ষণিকভাবে তার নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। ভারতের চলমান উদ্ধার অভিযানে এটিই প্রতিবেশী কোনো দেশের নাগরিককে ইউক্রেন থেকে উদ্ধার করার প্রথম ঘটনা।

 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে প্রতিবেশী দক্ষিণ এশিয়ার দেশগুলোর নাগরিকদেরও সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন।

 

ভারত ইউক্রেন থেকে ‘অপারেশন গঙ্গা’ শিরোনামে সবচেয়ে বড় উদ্ধার অভিযান পরিচালনা করছে এবং এখন পর্যন্ত ৪৮টি ফ্লাইটে ১০,৩০০ জনেরও বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে।

 

গুচ্ছবোমা ব্যবহার করছে রাশিয়া

 

ফের আলোচনায় বসছে রাশিয়া-ইউক্রেন

Leave A Reply

Your email address will not be published.