ইলন মাস্কের কাছে টুইটারের মালিকানা বিক্রিতে অংশীদারদের সম্মতি

টুইটারের অংশীদারেরা টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের কাছে ৪৪ বিলিয়ন ডলার (৪ হাজার ৪০০ কোটি) মূল্যে কোম্পানিটির মালিকানা বিক্রি করে দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছেন। ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত ভোটাভুটিতে এ সিদ্ধান্ত হয়।

বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত এপ্রিলে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনার ঘোষণা দেন ইলন মাস্ক। স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে বিস্তারিত তথ্য দেয়নি টুইটার—এমন কথা বলে গত ৮ জুলাই চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দেন তিনি। এরপর মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার এ প্রতিষ্ঠাতার বিরুদ্ধে মামলা করে টুইটার।

ইলন মাস্কের কাছে টুইটারের মালিকানা বিক্রিতে অংশীদারদের সম্মতি

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে টুইটারের সদর দপ্তর থেকে আয়োজিত ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিনিয়োগকারীরা মাস্কের কাছে ৪ হাজার ৪০০ কোটি ডলার মূল্যে মালিকানা বিক্রির চুক্তি অনুমোদন করেন। গতকালের ভোটাভুটির মধ্য দিয়ে টুইটারের অংশীদারেরা এখন আদালতে মাস্ককে চাপে ফেলার জন্য সবুজ সংকেত দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

এর মানে হলো, এখন আদালতে ইলন মাস্ককে কোম্পানিটির মালিকানা কেনাতে বাধ্য করার চেষ্টা করবে টুইটার।
বর্তমানে টুইটারের মূল্যমান ৩ হাজার ২০০ কোটি ডলার, যা ইলন মাস্কের প্রস্তাবের (৪ হাজার ৪০০ কোটি ডলার) চেয়ে ১ হাজার ২০০ কোটি ডলার কম।

আগামী অক্টোবরে ডেলাওয়ার অঙ্গরাজ্যের আদালতে টুইটার কর্তৃপক্ষ ও ইলন মাস্ক মুখোমুখি হবেন। ওই শুনানি চলাকালে বিচারপতি সিদ্ধান্ত নেবেন, ইলন মাস্ককে টুইটার কিনতে হবে কি না।

ইলন মাস্কের কাছে টুইটারের মালিকানা বিক্রিতে অংশীদারদের সম্মতি

 

টুইটারের নিরাপত্তাবিষয়ক সাবেক প্রধান পিটার জাটকো যুক্তরাষ্ট্রের সিনেটে বিস্ফোরক জবানবন্দি দেওয়ার পর গতকাল কোম্পানিটির বিনিয়োগকারীদের ওই ভিডিও কনফারেন্স হয়। সম্প্রতি মার্কিন আইনপ্রণেতাদের সামনে দেওয়া জবানবন্দিতে পিটার জাটকো বলেছেন, টুইটার কতটা নিরাপদ, তা নিয়ে মানুষকে বিভ্রান্ত করছে কোম্পানিটি। তিনি আরও বলেন, নিরাপত্তাগত মানের দিক থেকে টুইটার এক দশক পিছিয়ে আছে।

জাটকোর বক্তব্যের ব্যাপারে টুইটার বলেছে, তাঁর দাবিগুলো সঠিক। জাটকো কোম্পানি থেকে বরখাস্ত হয়েছিলেন বলেও উল্লেখ করেছে টুইটার।

গত সপ্তাহে একজন বিচারপতি বলেছেন, আদালতে মাস্কের আইনজীবীদের জাটকোর সাক্ষ্য উপস্থাপন করতে দেওয়া হবে।

গত মাসে ইলন মাস্ক বলেন, মাইক্রোব্লগিং সাইট টুইটারে ভুয়া ব্যবহারকারীর সংখ্যা ৫ শতাংশের কম—এটি প্রমাণিত না হওয়া পর্যন্ত তিনি ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার অধিগ্রহণের চুক্তিতে এগিয়ে যাবেন না। টুইটার কর্তৃপক্ষ যদি তাদের দাবি প্রমাণ করতে পারে, তবে তিনি সব শর্ত মেনেই চুক্তির প্রক্রিয়ায় এগিয়ে যাবেন। টেসলার প্রধান নির্বাহীর দাবি, টুইটারে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা ২০ শতাংশ বা তার বেশি। কিন্তু টুইটার কর্তৃপক্ষ বলছে, এ সংখ্যা ৫ শতাংশের কম। তাই টুইটারের কাছে প্রমাণ চাইছেন তিনি।

 

মাঙ্কিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু

বিদ্যুৎ বাঁচাতে এক ঘণ্টা আগেই নিভবে আইফেল টাওয়ারের বাতি

Leave A Reply

Your email address will not be published.