আর্জেন্টাইন ফুটবলারের মৃত্যুতে ক্ষতিপূরণ দাবি ইংলিশ ক্লাবের!

এমিলিয়ানো সালার কথা মনে আছে? আর্জেন্টাইন ফরোয়ার্ড সালা ২০১৯ সালের জানুয়ারির ২১ তারিখে ফরাসি ক্লাব ন্যান্তেস থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের দল কার্ডিফ সিটিতে তার দলবদল সম্পন্ন করতে যুক্তরাজ্যে যাওয়ার পথে বিমান দুর্ঘটনায় পড়ে চিরতরে হারিয়ে যান ইংলিশ চ্যানেলে। নতুন করে সালা আলোচনায় কার্ডিফ সিটির এক সিদ্ধান্তের কারণে। এমিলিয়ানো সালার মৃতুর পরিপ্রেক্ষিতে ন্যান্তেসের বিপক্ষে ক্ষতিপূরণের মামলা দায়ের করেছে কার্ডিফ সিটি।

 

দ্য ব্লুবার্ডস খ্যাত কার্ডিফ সিটি মনে করে এমিলিয়ানো সালার মৃত্যুর জন্য ফরাসি লিগ ওয়ানের দল ন্যান্তেসের দায় আছে এবং রেলিগেশনে পড়ে কার্ডিফের প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়ার পেছনে এ ঘটনাকে প্রধান অনুঘটক হিসেবে দায়ী করছে ক্লাব কর্তৃপক্ষ। এজন্য তারা ন্যান্তেসের কাছে ৮০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছে, যা তার হারিয়েছে রেলিগেশনজনিত কারণে টিভি রাইটস, বিজ্ঞাপন এবং স্পন্সরশিপ খাত থেকে প্রাপ্ত আয়ের খাতা থেকে। কার্ডিফ সিটি মাত্র ২ পয়েন্টের জন্য ব্রাইটনের কাছে ১৭তম স্থান হারিয়ে রেলিগেটেড হয়ে প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়নশিপে নেমে গিয়েছিল। তৎকালীন ম্যানেজার নেইল ওয়ারনক মনে করেন সালার গোল হয়তো তাদের এই রেলিগেশন থেকে রক্ষা পেত।

 

আর্জেন্টাইন স্ট্রাইকার সালা শীতকালীন দলবদলে ন্যান্তেস থেকে কার্ডিফে যোগ দেন। ২১ জানুয়ারির দুর্ঘটনায় পড়া বিমানটি ন্যান্তেসের পক্ষে যোগাড় করে দিয়েছিলেন সালার এজেন্ট উইলি ম্যাকক্যে। যার পরিপ্রেক্ষিতে কার্ডিফ ফরাসি ক্লাবটিকে দায়ী করছে।

 

কার্ডিফ এই দাবি তখনই আমলে নেওয়ার জন্য কোর্ট অব আরবিট্রেশনের শুনানির অংশ হিসেবে যেখানে রুল জারি করা হয়েছে- ওয়েলসের ক্লাবটির দল বদলের ১৫ মিলিয়ন পাউন্ড ন্যান্তেসের অ্যাকাউন্টে জমা হতে হবে এই খেলোয়াড়টির মৃত্যুর আগে।

 

কার্ডিফ মনে করে তাদের দাবির নৈতিক ভিত্তি রয়েছে যার অনুকূলে তারা দৃষ্টান্ত হিসেবে টেনেছে ২০০৭ সালে কার্লস তেভেজের ঘটনা। তেভেজকে দলে টানতে ওয়েস্ট হ্যাম তৃতীয় পক্ষের মালিকানার নিয়ম ভঙ্গ করেছিল। তেভেজ ও তার জাতীয় দলের সতীর্থ হ্যাভিয়ের মাশ্চেরানোকে দলে টেনে ২০০৬-০৭ সিজনে রেলিগেশন এড়াতে সক্ষম হয়েছিল ওয়েস্টহ্যাম।

 

শেফিল্ড ইউনাইটেড, যারা এর ফলে রেলিগেটেড হয়েছিল, ওয়েস্ট হ্যামের পয়েন্ট কাটার জন্য চাপ তৈরি করেছিল, কিন্তু ২৬.৫ মিলিয়ন পাউন্ডের ক্ষতিপূরণ প্যাকেজের মাধ্যমে বিষয়টির দফারফা হয়েছিল।

আর্জেন্টাইন আর্জেন্টাইন  

 

রিয়াল-সিটির মধ্যে কাকে এগিয়ে রাখলেন তেভেজ!

 

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচের সূচি

 

 

Leave A Reply

Your email address will not be published.