আফগানিস্তানে জিম্মিদের উদ্ধারে সহযোগিতার প্রতিশ্রুতি পাকিস্তানের

একেটিভি ডেস্ক

আফগানিস্তানে যারা জিম্মি রয়েছে,তাদের উদ্ধারে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে পাকিস্তান। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, এটা জবরদস্তি বা উৎসাহ থেকে নয়, ‘নৈতিক দায়িত্বের’ জায়গা থেকে তারা এই কাজ করবে।
বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে,যুক্তরাষ্ট্রের পাকিস্তানের হাইকমিশন এ–সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে। পাকিস্তানের পত্রিকা ডনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নাগরিক মার্ক ফ্রেরিকসকে উদ্ধারে পাকিস্তানের ওপর চাপ বাড়িয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এই ব্যক্তি আফগানিস্তানের সশস্ত্র সংগঠন তালেবানের হাতে জিম্মি রয়েছেন।
মার্ক ফ্রেরিকস পেশায় প্রকৌশলী। তাঁকে উদ্ধার প্রসঙ্গে মার্কিন সিনেটর টমি ডাকওয়ার্থ বলেন,যেকোনো উপায়ে ফ্রেরিকসকে উদ্ধার করা উচিত বাইডেন প্রশাসনের।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন জিম্মি ব্যক্তিকে উদ্ধারে এর আগে পাকিস্তানের ওপর চাপ প্রয়োগ করা হয়েছে। এতে সফলও হওয়া গেছে। তাই বাইডেন প্রশাসনের উচিত মার্ক ফ্রেরিকসকে উদ্ধারে একই ধরনের পদক্ষেপ নেওয়া।
প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান হাইকমিশন এমন সময়ে এ বিবৃতি দিল, যার কিছুদিন আগে দেশটির বিমানঘাঁটি ব্যবহারে যুক্তরাষ্ট্রকে অনুমোদন দেওয়া হয়েছে। আফগানিস্তানের বিরুদ্ধে যেকোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এসব বিমানঘাঁটি ব্যবহার করতে পারবে।
যদিও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানের ভেতরে কোনো অভিযান চালানোর ব্যাপারে তাঁর দেশের কোনো এলাকা বা বিমানঘাঁটি ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না।

Loading...