Ultimate magazine theme for WordPress.

আমেরিকা থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত

চীন-পাকিস্তানকে রুখতে যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন ডলারের সমরাস্ত্র কিনবে ভারত। ভারতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরে এশিয়ার পরমাণু শক্তিধর এ দেশটিতে অ্যাপাশে ও এমএইচ-৬০ হেলিকপ্টার বিক্রয়ের চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। এই হেলিকপ্টারগুলি বিশ্বের মধ্যে উন্নততম। খবর আনন্দবাজার পত্রিকা ও হুররিয়াত ডেইল নিউজের।

তুরস্কের প্রভাবশালী সংবাদ মাধ্যম হুররিয়াত ডেইলি নিউজের খবরে বলা হয়, চীনের সঙ্গে ব্যালেন্স করতে সামরিক ও অর্থনৈতিক চুক্তি করেছে ভারত ও যাক্তরাষ্ট্র।

পাকিস্তানের নাম উল্লেখ না করে আনন্দবাজারের খবরে বলা হয়, ইসলামী সন্ত্রাসবাদ রুখতে এ চুক্তি বিশেষ সহায়ক হবে বলে আশাবাদী দুই দেশের রাষ্ট্রনায়ক।

হায়দরাবাদ হাউসে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে তারা প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের কাছে এ চুক্তির বিষয়ে কথা বলেন।

উভয় দেশের রাষ্ট্রনায়ক জানান, ভারত-মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে দু’দেশের মধ্যে উল্লেখযোগ্য আলোচনা হয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা শক্তিক্ষেত্রে কৌশলগত অংশিদারিত্ব, তথ্যপ্রযুক্তি দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কের মতো সব বিষেয়েই আলোচনা হয়েছে।

ভারতীয়দের উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘গত দুদিন বিশেষ করে আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে যেভাবে আমাকে আপনারা স্বাগত জানিয়েছে, সেটা আমার জন্য বিরাট সম্মানের।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ভারতীয় উপমহাদেশের শান্তি ও স্থিতাবস্থা নিয়ে আলোচনা হয়েছে। সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা নিয়ে মোদীর সঙ্গে কথা হয়েছে। ইসলামিক সন্ত্রাস রুখতে মোদী এবং আমি একসঙ্গে কাজ করছি, আগামী দিনেও তা অব্যাহত থাকবে।

Leave A Reply

Your email address will not be published.