অস্কার বয়কট করছে রাশিয়া, মনোনয়ন কমিশন প্রধানের পদত্যাগ

চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার)। আগামী বছরের মার্চে বসবে অস্কারের ৯৫তম আসর। ইতোমধ্যে অস্কার মনোনয়নের জন্য সিনেমা জমা দেওয়ার আহ্বান করা হয়েছে৷ অনেক দেশ পাঠানোর জন্য সিনেমা নির্বাচনও করে ফেলেছে।

এর মাঝেই জানা গেল এবার অস্কার বয়কটের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। মর্যাদাপূর্ণ এ পুরস্কারের জন্য চলচ্চিত্র জমা দেবে না দেশটি।

অস্কার বয়কট করছে রাশিয়া, মনোনয়ন কমিশন প্রধানের পদত্যাগ

এদিকে রাশিয়ার অস্কার মনোনয়ন কমিশনের চেয়ারম্যান পাভেল চুখরাই পদত্যাগ করেছেন।

রাশিয়ান একটি সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, রাশিয়ার ফিল্ম একাডেমি তার সঙ্গে কোনো পরামর্শ ছাড়াই একতরফাভাবে অস্কারে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি এর নিন্দা জানিয়েছেন। এমন পদক্ষেপকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে সরে দাঁড়িয়েছেন এ নির্মাতা।

রাশিয়ার অস্কার মনোনয়ন কমিশনের আরেকজন পরিচালক প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন বলে দাবি করেন পাভেল চুখরাই।

তবে অস্কারে কেন চলচ্চিত্র মনোনয়নের জন্য জমা দেওয়া হবে না তার কারণ জানায়নি রাশিয়ার ফিল্ম একাডেমি। ধারণা করা হচ্ছে, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধের কারণে রুশ সরকারের এ পদক্ষেপ।

অস্কার বয়কট করছে রাশিয়া, মনোনয়ন কমিশন প্রধানের পদত্যাগ

উল্লেখ্য, গোটা বিশ্বের জমা পড়া ছবি থেকে চলতি বছরের ২১ ডিসেম্বর অস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ। ২০২৩ সালের ২৪ জানুয়ারি ঘোষণা করা হবে চূড়ান্ত মনোনয়ন তালিকা। আগামী বছরের ১২ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস।

 

 

বয়কট

 

জয়ের জন্মদিনে শাকিব অপুর আবেগী স্ট্যাটাস

বিচারের মুখোমুখি

Leave A Reply

Your email address will not be published.